Life Hacks

Kitchen Tip: আচার কিংবা পাউরটিতে তাড়াতাড়ি ছত্রাক ধরে যাচ্ছে? ভুল ভাবে রাখছেন না তো

পছন্দের খাবারে ছত্রাক ধরে গেলে সেই খাবার ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। কিন্তু ঠিক ভাবে রাখলে খাবারে ছত্রাক ধরা এড়ানোও সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৪:৫১
Share:

পাউরুটি বা জ্যামে কি ছত্রাক ছড়াচ্ছে? ছবি: সংগৃহীত

সাধ করে আচার বানিয়েছেন, কয়েক দিন যেতে না যেতেই ছত্রাক ধরে গেল। আচার তো নষ্ট হলই, এমনকি এত পরিশ্রমও মাটি। গত পরশু যে এক প্যাকেট পাঁউরুটি কিনেছিলেন, তার মধ্যে কয়েকটা অবশিষ্ট ছিল। কিন্তু খুলে দেখলেন বাকি পাঁউরুটিগুলিতে ছাতা ধরে গিয়েছে। পাঁউরুটি বা আচার ছাড়াও আমাদের অনেক প্রিয় খাবার যেমন জ্যাম, কাজুবাদাম, কাঠবাদাম, মাখন, বিস্কুট এসবেও ছত্রাক ধরে যায়। মনে রাখবেন ছত্রাক ধরা কোনও খাবার খাওয়া উচিত নয়। কারণ ছত্রাক খাবারের ভিটামিন, মিনারেল তো নষ্ট করে ফেলে প্রথমেই। ক্রমে সেই খাবারের প্রোটিনও নষ্ট হয়ে যায়। আর ছাতা ধরা খাবার খেয়ে ফেললে পেটের অসুখ, অ্যালার্জি, অন্ত্রের অসুখ ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। খাবার ঠিক ভাবে রাখা না হলেই ছত্রাক ধরার প্রবণতা বেড়ে যায়। দেখে নিন কী ভাবে খাবারগুলি রাখবেন।

Advertisement

পাঁউরুটি

পাঁউরুটি কেনার সময় তার এক্সপায়ারি ডেট দেখে নিন। ডেট পেরিয়ে যাওয়া পাঁউরুটি খাবেন না। ঘরে পাঁউরুটি তৈরি করলে শুকনো ইস্ট দিয়ে বানান, এতে ছাতা ধরে না। ছত্রাক ধরা এড়াতে ডিপ ফ্রিজে পাঁউরুটি রাখুন।

Advertisement

আচার

আচারের শিশি থেকে আচার বার করার সময় হাতের ব্যবহার করবেন না। চামচ দিয়ে আচার বার করার সময় দেখে নিন, সেটা শুকনো কি না। কারণ অপরিষ্কার হাত, ভিজে ভাব ও ঘাম আচারে মিশলে ছত্রাক ধরার প্রবণতা বাড়ে। আচার ভাল রাখতে কাচের শিশিতে রাখুন ও নিয়মিত রোদে দিন।

মাখন

মাখন এমনিতেই সব সময় ফ্রিজে রেখে দেওয়া হয়। কিন্তু খোলা ভাবে না রেখে একটি এয়ারটাইট কৌটোতে মাখন রাখুন। ভিজে কিংবা অপরিচ্ছন্ন হাত বা চামচ মাখনে লাগাবেন না।

আচার সংরক্ষণ করবেন কী ভাবে?

জ্যাম

দোকান থেকে কেনা জ্যামে ছত্রাক না ধরার উপাদান মেশানো থাকে। জ্যাম ভাল রাখতে তা ফ্রিজে রাখুন। ব্যবহার করেই তা আবার সঙ্গে সঙ্গে ফ্রিজে তুলে দিন, না হলে ছত্রাক ধরতে পারে।

বিস্কুট

বিস্কুটের প্যাকেট থেকে বিস্কুট বার না করে সেই সমেত একটি এয়ারটাইট কৌটোতে রাখুন। প্যাকেটে থাকলে চট করে ছত্রাক ধরে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন