Lifestyle News

বাচ্চার ডিমে অ্যালার্জি? পুষ্টির জন্য এই ৩ খাবার অবশ্যই দিন রোজ

পুষ্টির জন্য বাচ্চাকে নিয়মিত ডিম খাওয়ানোর পরামর্শ ডাক্তাররা দিয়েই থাকেন। কিন্তু ডিমে অ্যালার্জি থাকে অনেক বাচ্চারই। ফলে নিয়মিত ডিম খাওয়ানো সম্ভব হয়ে ওঠে না।

Advertisement
শেষ আপডেট: ১২ মে ২০১৭ ১৭:০৬
Share:

পুষ্টির জন্য বাচ্চাকে নিয়মিত ডিম খাওয়ানোর পরামর্শ ডাক্তাররা দিয়েই থাকেন। কিন্তু ডিমে অ্যালার্জি থাকে অনেক বাচ্চারই। ফলে নিয়মিত ডিম খাওয়ানো সম্ভব হয়ে ওঠে না। একটি ডিম থেকে ৭০ ক্যালোরি এনার্জির পাশাপাশি ৬ গ্রাম প্রোটিন, কোলিন, ফোলেট, আয়রন, জিঙ্ক পাওয়া যায়। তবে কি ডিমে অ্যালার্জি থাকলে এই সব পুষ্টিগুণ থেকে বঞ্চিত হবে আপনার বাচ্চা? ডিমের ঘাটতি মেটাতে হবে অন্য খাবার দিয়েই। জেনে নিন কোন তিন খাবার হয়ে উঠতে পারে ডিমের বিকল্প।

Advertisement

ছানা বা পনির

যে কোনও এগলেস বেকড খাবারে ডিমের বদলে ছানা বা পনির ব্যবহার করা হয়ে থাকে। ১/৪ কাপ ব্লেন্ড করা ছানা একটা ডিমের বিকল্প হয়ে উঠতে পারে। যতক্ষণ না ক্রিমি হয়ে উঠছে ততক্ষণ ছানা ব্লেন্ড করুন। ছানা বা পনির টুকরো টুকরো করে সব্জির সঙ্গে ভেজে বাচ্চাকে বানিয়ে দিতে পারেন স্ক্র্যাম্বলড এগের মতো কোনও পদ।

Advertisement

কলা

পুষ্টিগুণে ডিমের দারুণ বিকল্প হতে পারে কলা। এগলেস ব্রেডে কলা ব্যবহার করা হয়ে থাকে। আধ কাপ ম্যাশড কলা একটা ডিমের বিকল্প হতে পারে। ব্যানানা ব্রেড কিন্তু দারুণ পুষ্টিকরও।

আরও পড়ুন: কোথায় রাখবেন ডিম? ফ্রিজে না বাইরে?

দই

ডিম থেকে যে পরিমাণ ক্যালসিয়াম পাওয়া যায় তার ঘাটতি মেটাতে পারে দই। আবার কেক, ব্রেড, মাফিনও তৈরি করতে পারেন দই দিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন