Michael Jackson

যে জ্যাকেট পরে মাইকেল জ্যাকসন মুনওয়াক করতেন, সেই পোশাকের কত দাম উঠল নিলামে?

বিখ্যাত নরম পানীয়ের জন্য করা মাইকেল জ্যাকসন অভিনীত সেই বিজ্ঞাপন বিশ্ব জুড়ে সাড়া ফেলে দিয়েছিল। সাদা-কালো সেই জ্যাকেট গায়ে বিখ্যাত ‘মুনওয়াক’ ডান্সের ছোট্ট একটি অংশও দেখানো হয়েছিল সেই বিজ্ঞাপনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লন্ডন শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৬:৪৪
Share:

নিলামে মাইকেলের জ্যাকেট। ছবি: সংগৃহীত।

১৯৮৪ সালে বিখ্যাত একটি ঠান্ডা নরম পানীয়ের বিজ্ঞাপনে দেখা যায় আমেরিকার প্রয়াত পপ তারকা মাইকেল জ্যাকসনকে। বিজ্ঞাপনের শুটের জন্য যে জ্যাকেটটি তিনি গায়ে চাপিয়েছিলেন, ৪০ বছর পর সেইটি এ বার নিলামে উঠল সম্প্রতি। বিবিসি-র দেওয়া রিপোর্ট বলছে, লন্ডনে প্রায় ৩ লক্ষ ডলারে বিক্রি হল সেই পোশাক। ভারতীয় মুদ্রায় যা প্রায় আড়াই কোটি টাকার কাছাকাছি। বিখ্যাত নরম পানীয়ের জন্য করা মাইকেল জ্যাকসন অভিনীত সেই বিজ্ঞাপন বিশ্ব জুড়ে সাড়া ফেলে দিয়েছিল। সাদা-কালো সেই জ্যাকেট গায়ে বিখ্যাত ‘মুনওয়াক’ ডান্সের ছোট্ট একটি অংশও দেখানো হয়েছিল সেই বিজ্ঞাপনে। শোনা যায়, এই বিজ্ঞাপনের একটি শট নেওয়ার সময়ে পপ তারকার চুলে আগুন লেগে যায়। সে যাত্রায় প্রাণে বেঁচে গেলেও গুরুতর জখম হয়েছিলেন তিনি।

Advertisement

তবে শুধু প্রয়াত পপ তারকা মাইকেল জ্যাকসনের জ্যাকেটই নয়, এমি ওয়াইনহাউস, ডেভিড বাউই, জর্জ মাইকেলের মতো ব্যক্তিদের স্মৃতিবিজড়িত প্রায় ২০০টি পণ্য নিলামে উঠেছিল। ছিল ওয়েসিস এবং দ্য বিট্‌লসের বিভিন্ন সামগ্রী।

মাইকেল জ্যাকসনের স্মৃতিবিজড়িত বহু পণ্য এর আগেও বেশ চড়া দামে বিক্রি হয়েছে। গায়িকা আরেথা ফ্র্যাঙ্কলিনের সঙ্গে এক মঞ্চে গান গাইতে উঠেছিলেন মাইকেল। সেই অনুষ্ঠানে যে জ্যাকেট পরে তিনি গান গেয়েছিলেন, সেটিও নিলামে ৯৩,৭৫০ পাউন্ডে বিক্রি করা হয়েছিল। আবার, ব্রিটিশ সঙ্গীতশিল্পী অ্যামি ওয়াইনহাউস ২০০৭ সালে নিজের শেষ অ্যালবাম ‘ব্যাক টু ব্যাক’-এর ‘ইউ নো আই অ্যাম নো গুড’ গানটির মিউজ়িক ভিডিয়োতে একটি ‘হেয়ারপিস’ পরেছিলেন। সেটিও নিলামে বিক্রি করা হয়। তাঁর ‘আইকনিক ব্ল্যাক ফেডোরা হ্যাট’ নিলামে ৭৭,৬৪০ পাউন্ডে বিক্রি করা হয়েছিল। এই টুপিটি পরেই তিনি ১৯৮৩ সালে প্রথম বার বিখ্যাত ‘মুনওয়াক’ নেচেছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন