বেগুন দিয়ে ইলিশ মাছের জাদুতে জমে যাক বর্ষা

ইলিশ-বেগুনে জমে যাবে বাঙালির পাত। নিজস্ব চিত্র।

বর্ষা আসবে আর বাঙালি ইলিশে মজবে না তা কি হয়?  যত দিন যাচ্ছে, ইলিশের জোগানও বাড়ছে বাজারে। তাই পকেটসই দামে ইলিশ ঘরে আনতে শুরু করেছে বাঙালি।

ইলিশ বাড়িতে আসা মানেই হয় সরষের খোঁজ শুরু, নয়তো টকের জন্য তেঁতুল। কিন্তু খুব কায়দার রান্না বাদ দিলেও ইলিশ দিয়ে সহজ-সরল রান্নার ভাণ্ডারও কিন্তু কম নেই রসিক মহলে। আলু-বেগুন দিয়ে ইলিশের ঝোল এমনই এক রান্না।

বাংলাদেশের ফরিদপুরের রান্না হিসেবে এর চল শুরু হলেও, রাঁধুনির হাতযশ ও ইলিশের স্বাদে এই রান্না ছড়িয়ে পড়েছে আপামর বাঙালির রান্নাঘরে। দেখে নিন কী কী লাগছে এই রান্নায়।

আরও পড়ুন: মুখ বদলান চিংড়ির কালিয়া দিয়ে

উপকরণ

ইলিশ মাছ: ৬ টুকরো

মরিচ গুঁড়ো: ১-২ চা চামচ

হলুদ গুঁড়ো: ১/২ চা চামচ

ধনে গুঁড়ো: ১/২ চা চামচ

জিরে গুঁড়ো: ১/২ চা চামচ

কালো জিরে: ১/২ চা চামচ

নুন: স্বাদ মতো

সরষের তেল

ভাজা জিরে গুঁড়ো: ১/২ চা চামচ

গোল মরিচ গুঁড়ো: ১/২ চা চামচ

লঙ্কা: স্বাদ মতো

গোটা গোল মরিচ: ৩-৪ টি

রাঁধুনি: ফোড়নের জন্য, সামান্য পরিমাণে

প্রণালী

কড়ায় সরষের তেল গরম করে আলু ও বেগুন হালকা করে ভেজে আলাদা করে রাখুন। কেবল ভাজা বেগুনগুলো আলাদা করে তুলে রাখুন। এ বার তেলে লঙ্কা, কালো জিরে ও রাঁধুনি ফোড়ন দিয়ে একে একে গোটা মরিচ, হলুদ গুঁড়ো, ধনে ও জিরে গুঁড়ো, নুন দিয়ে কষিয়ে পরিমাণ মতো জল দিন। এ বার ঢিমে আঁচে ফুটতে দিন। ঝোল ফুটে এলে এতে ইলিশ মাছের টুকরো দিন। যোগ করুন ভেজে রাখা আলু-বেগুন। সে সব সেদ্ধ হয়ে এলে ভাজা জিরে গুঁড়োও গোল মরিচ গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিলেই প্রস্তুত আলু বেগুন দিয়ে ইলিশের ঝোল। অনেকেই এই রান্নায় পিঁয়াজ দেন, তবে পিঁয়াজ ইলিশের গন্ধ নষ্ট করে দেয় বলে চেষ্টা করুন পিঁয়াজ ছাড়াই ইলিশ রাঁধতে।

আরও পড়ুন: বর্ষা জমুক কিমা কাটলেটের সঙ্গে