COVID 19

মেদের কারণে করোনা সংক্রমণের আশঙ্কা ৮৬ শতাংশ পর্যন্ত বাড়তে পারে, বলছে হালের সমীক্ষা

বিএমআই প্রতি ১ একক বৃদ্ধিতে ২ শতাংশ করে বাড়ে সংক্রমিত হওয়ার আশঙ্কা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২১ ১২:৫০
Share:

ফাইল চিত্র।

ডায়াবিটিস, হৃদযন্ত্রের সমস্যা বা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি ওজন— এই ধরনের সমস্যা থাকলে তা কোভিডের বিপদ বাড়িয়ে দিতে পারে। এই কথা অনেক দিনই প্রমাণিত হয়ে গিয়েছে বিভিন্ন সমীক্ষায়। কিন্তু কী পরিমাণে ওজন বৃদ্ধি হলে, তা কোভিডের বিপদ কতটা মাত্রায় বাড়াতে পারে, হালে তার ব্যাখা দিলেন ইজরায়েলের কয়েক জন গবেষক।

Advertisement

ইজরায়েলেরে ‘চেইম শেবা মেজিক্যাল সেন্টার’-এর বিজ্ঞানীরা তাঁদের গবেষণায় দেখিয়েছেন, ‘বডি মাস ইন্ডেক্স’ বা ‘বিএমআই’-এ বৃদ্ধির সঙ্গে কোভিডের সংক্রমণের আশঙ্কা প্রায় ২২ শতাংশ বেড়ে যায়।

ওজনকে (কিলোগ্রাম এককে) উচ্চতার (মিটার এককে) স্কোয়ার দিয়ে ভাগ করলে যে ফল পাওয়া যায়, তাকেই বিএমআই বলে ধরা হয়। যাঁদের বিএমআই ৩০ থেকে ৩৪.৯-এর মধ্যে, তাঁদের ‘ক্লাস ওয়ান ওবেসিটি’র মধ্যে রাখা হয়। এই বিভাগের মানুষের সংক্রমিত হওয়ার আশঙ্কা প্রায় ২৭ শতাংশ বেশি। আর যাঁরা ‘ক্লাস টু ওবেসিটি’র মধ্যে পড়ছেন (বিএমআই ৩৫ থেকে ৩৯.৯) তাঁদের ক্ষেত্রে সংক্রমিত হওয়ার আশঙ্কা বাড়ে ৩৮ শতাংশ। ‘ক্লাস থ্রি ওবেসিটি’ (বিএমআই ৪০ বা তার বেশি)-র ক্ষেত্রে সেটাই বেড়ে যায় প্রায় ৮৬ শতাংশ। সমীক্ষা বলছে, বিএমআই প্রতি ১ একক বৃদ্ধিতে ২ শতাংশ করে বাড়ে সংক্রমিত হওয়ার আশঙ্কা।

Advertisement

ওজন স্বাভাবিকের তুলনায় বেড়ে গেলে কোভিড সংক্রমণের পর বাড়াবাড়ি আশঙ্কা থাকে। শুধু তাই নয়, ইজরায়েলের এই গবেষকদের সমীক্ষা থেকে বোঝা যাচ্ছে, সংক্রমণের আশঙ্কাও বাড়ে মেদ বৃদ্ধির সঙ্গে সঙ্গে। তাই করোনা সংক্রমণ এড়াতে মেদ কমানোর পরামর্শ দিচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন