Book Lovers

Book Lovers in Kolkata: বই পড়ার অভ্যাস ফিরে আসুক! কিশোর-কিশোরীদের কথা ভেবে নয়া উদ্যোগ শহরে

হাতে বই নিয়ে পড়ার আনন্দ আলাদা। কিন্তু যন্ত্র-নির্ভর এ সময়ে বই পড়া কমে গিয়েছে। বই কিনে পড়ার পুরনো অভ্যাস উস্কে দিতে নতুন প্রয়াস শহরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ১৮:৪৭
Share:

এক ছাদের তলায় রকমারি বইয়ের সম্ভার। ছবি- সংগৃহীত

ছাপার অক্ষর দেখলেই আর মন বসে না বাড়ির কিশোর-কিশোরীর? এমন এখন ঘরে ঘরে হচ্ছে। দিন দিন বই পড়ার অভ্যাস কমছে। আর তা ফিরিয়ে আনতেই নতুন উদ্যোগ দেখা গেল এ বার শহরে।

Advertisement

এক ছাদের তলায় রকমারি বইয়ের সম্ভার। কেনা যাবে বাক্স ভরে। বাক্সপিছু দাম নির্ধারিত হবে। ‘কিতাব লাভার্স’ নামের এক সংস্থার উদ্যোগে চালু হয়েছে নতুন রকমের এই বই বাজার। গড়িয়াহাটের কাছে ‘সিংহি প্যালেস’-এ তা চলবে আগামী ৩১ তারিখ পর্যন্ত।

প্রেমের গল্প থেকে গোয়েন্দা কাহিনি— সব মিলবে এখানে। ছবি- সংগৃহীত

উদ্যোক্তাদের তরফে রাহুল পাণ্ডে জানান, সব রকম পছন্দের বই রয়েছে তাঁদের সম্ভারে। বলেন, ‘‘কেউ যেন এসে হতাশ না হন, সে কথা মনে রেখেই বই বাজার গোছানো হয়েছে। প্রেমের গল্প থেকে গোয়েন্দা কাহিনি— সব মিলবে এখানে।’’

Advertisement

কিশোর-কিশোরীরা যাতে ফোন-ট্যাবের মতো যন্ত্র থেকে কিছু ক্ষণ চোখ সরিয়ে রাখে। সে ব্যবস্থা করতেই এই উদ্যোগ। পড়ার অভ্যাস ফিরে এলে যন্ত্র নির্ভরতা এমনিই কমবে বলে আশা উদ্যোক্তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন