Food Recipe

Recipe: আগের দিনের তরকারি পড়ে আছে? তা দিয়েই বানিয়ে ফেলুন দু’রকম জলখাবার

:সপ্তাহের কোনও একটি দিন ফ্রিজ খুলেই দেখা যায় এই দুশ্য। অল্প অল্প করে নানা রকম তরকারি বেঁচে গিয়েছে। সে সব দিয়েই বানিয়ে ফেলা যায় জলখাবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ১৩:১০
Share:

নিরামিষ কাটলেট।

ফ্রিজ খুলতেই মন খারাপ! ছোট ছোট বাটিতে তিন-চারদিনের পুরনো তরকারি পড়ে আছে। তা দিয়ে এক বেলা সকলের খাওয়া হবে না। আবার ফেলাও তো যায় না। তাই বলে সব্জিগুলি ফেলে রাখছেন? নষ্ট হয়ে যাবে যে! জানেন কি, এই বেঁচে যাওয়া তরকারি দিয়েই বানিয়ে ফেলা যায় সুস্বাদু জলখাবার! এখানে রইল সে রকমই দু’টি পদের হদিশ!

Advertisement

সব্জি পরোটা

Advertisement

উপকরণ:

অবশিষ্ট তরকারি: ১ কাপ

ময়দা: পরিমাণ মতো

কাঁচা লঙ্কা: ১টি (কুচনো)

পেঁয়াজ: ১টি (কুচনো)

ঘি: ২ টেবিল চামচ

নুন: স্বাদ মতো

প্রণালী:

প্রথমে তরকারিটা থেঁতো করে চটকে নিন। এরপর তাতে কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি ও নুন মিশিয়ে নিন। এবার অন্যদিকে পরিমাণমতো ময়দা মেখে লেচি তৈরি করুন। লেচি একটু বেলে নিয়ে তার ভিতরে এই সব্জির পুর ভরে মুড়ে দিন। এবার বাকিটা বেলে নিন।তারপর চাটুতে ঘি গরম করে পরোটা ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

সব্জি পরোটা।

নিরামিষ কাটলেট

উপকরণ

আলু: ২টি (সিদ্ধ করে খোসা ছাড়িয়ে চটকানো)

অবশিষ্ট তরকারি: ১ কাপ

পাঁউরুটি: ২-৩টি (গুঁড়ো করে নেওয়া)

আদা-রসুন বাটা: / চা চামচ

কর্নফ্লাওয়ার: / চা চামচ

তেল: পরিমাণ মতো

নুন: স্বাদ মতো

কাঁচালঙ্কা: ২-৩টি (কুচনো)

প্রণালী

একটি বাটিতে আলুসেদ্ধ, বেঁচে যাওয়া তরকারি, আদা-রসুন বাটা, কাঁচালঙ্কা কুচি ভাল করে মিশিয়ে চটকে নিন। জলের ভাব একটু বেশি মনে হলে সামান্য কর্নফ্লাওয়ার মেশান। এবার মিশ্রণটিকে কাটলেটের মতো আকৃতি দিন। অন্যদিকে গুঁড়ো করে রাখা পাঁউরুটির সঙ্গে অল্প পরিমাণে কর্নফ্লাওয়ার মিশিয়ে রাখুন। এবার তেল গরম করে কাটলেটগুলি পাউরুটির গুঁড়ো মাখিয়ে ভাজতে দিন। একটিপিঠ লালচে হয়ে গেলে অন্যপিঠ ভাজুন। হয়ে গেলে নামিয়ে গরম গরম সসের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন