Relationship Tips

প্রথম প্রেমে পড়েছেন? সম্পর্ক দীর্ঘস্থায়ী হবে কোন বিষয়গুলি মেনে চললে?

সঙ্গীর প্রতি বুক ভরা ভালবাসা থাকলেই সম্পর্ক দীর্ঘস্থায়ী হবে, এমন নয়। তাই সঙ্গীর সঙ্গে দীর্ঘ পথ হাঁটতে আবেগে ডুবে না গিয়ে কিছু বিষয় মাথায় রাখাও জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৫:২৭
Share:

বহু দূর একসঙ্গে পথ হাঁটতে চান? ছবি: সংগৃহীত।

জীবনে কখন বসন্ত আসবে, আগে থেকে তা বলা যায় না। প্রেম তো আর বলেকয়ে আসে না। আর প্রথম প্রেমের অনুভূতি সব সময়েই আলাদা। প্রথম প্রেম মানেই হাতে লেখা চিঠি, সঙ্গীর জন্য বুকের মধ্যে দুরুদুরু, হঠাৎ দেখা করে চমকে দেওয়া। তবে প্রথম প্রেমে ভাল লাগায় ভেসে যাওয়া থাকে, বাঁধনহীন আবেগ থাকে, দু’চোখে রঙিন স্বপ্ন থাকে। কিন্তু যেটা থাকে না, সেটা হল অভিজ্ঞতা। সঙ্গীর প্রতি বুক ভরা ভালবাসা থাকলেই সম্পর্ক দীর্ঘস্থায়ী হবে, এমন নয়। তাই সঙ্গীর সঙ্গে দীর্ঘ পথ হাঁটতে আবেগে ডুবে না গিয়ে কিছু বিষয় মাথায় রাখাও জরুরি।

Advertisement

১) একে-অপরের অপছন্দের বিষয়গুলি মনের মধ্যে চেপে রাখবেন না। সরাসরি সঙ্গীকে জানিয়ে দিন। দোষে-গুণেই মানুষ। এক জনের সব কাজকর্ম মনের মতো হবে, এমন কোনও মানে নেই। যে আচরণগুলি আপনার পছন্দ নয়, সেটা নিয়ে কথা বলুন। মানিয়ে নেওয়ার পরিকল্পনা সম্পর্কের ক্ষতি করতে পারে।

২) নতুন হোক কিংবা পুরনো, সম্পর্ককে সময় দেওয়া জরুরি। প্রথম প্রেমের ক্ষেত্রে তো এই বিষয়টিতে আরও বেশি করে নজর দেওয়া জরুরি। কাজ আর ব্যস্ততা থাকবেই, তার মধ্যেই নতুন সম্পর্ককে সময় দিতে হবে।

Advertisement

পারস্পরিক বোঝাপড়া হল সম্পর্কের অদৃশ্য সুতো। ছবি: সংগৃহীত।

৩) পারস্পরিক বোঝাপড়া হল সম্পর্কের অদৃশ্য সুতো। ভুল বোঝাবুঝি যত কম হয়, ততই ভাল। তার জন্য খোলাখুলি কথা বলা জরুরি। যত কথা বলবেন, ভুল বোঝবুঝি তত মিটে যাবে।

৪) ভালবাসেন মানেই সঙ্গীর ব্যক্তিগত জীবনে আপনার প্রবেশ অবাধ, তা কিন্তু নয়। সব সম্পর্কেই একটা সীমা থাকা উচিত। প্রেমের সম্পর্কও তার বাইরে নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন