Women in India

Women: দোকানের নামে বাবার সঙ্গে মেয়েরাও? কুর্নিশ জানালেন নেটাগরিকরা

চমক দিল শ্রীনগর শহরের একটি দোকানের সাইনবোর্ড। দোকানের নাম ‘জাভেদ শেক অ্যান্ড ডটার্স’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২১ ১৯:৪২
Share:

এই ছবিই ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে।

‘ঘোষ অ্যান্ড সন্স’, ‘কর্মকার অ্যান্ড সন্স’-এর মতো দোকানের নাম তো কতই হয়। ‘ভট্টাচার্য অ্যান্ড গ্র্যান্ডসন্স’-ও দেখা যায়। কিন্তু ‘জাভেদ শেক অ্যান্ড ডটার্স’? একটু যেন অচেনা ঠেকছে, তাই না?

Advertisement

বাবার সম্পত্তি ছেলে পাবে। পরিবারের পুরুষেরা একে অপরের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ব্যবসা সামলাবে, এমনই তো রীতি। সমাজে এই ব্যবস্থাই চলে আসছে যুগ যুগ ধরে।

সে ধারণাতেই বদলের চমক দিল শ্রীনগর শহরের একটি দোকানের সাইনবোর্ড। দোকানের নাম ‘জাভেদ শেক অ্যান্ড ডটার্স’। নেটমাধ্যমে সে ছবি দেখে প্রশংসায় পঞ্চমুখ অনেকেই। এক নেটাগরিকের বক্তব্য, ‘‘যে মেয়েদের এমন পিতা আছেন, তাঁরা ধন্য।’’ নিজের সম্পত্তির ভাগ হয়তো কন্যাসন্তানকে এ যুগে অনেকেই দিয়ে থাকেন। কিন্তু এ ভাবে তা সকলকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার মতো উদাহরণ বিরল।

Advertisement

এই ছবি দেখে নেটাগরিকদের মধ্যে অনেকেরই মনে হয়েছে, ধীর গতিতে হলেও চাকা ঘুরছে। মেয়েদের জায়গা তৈরি হচ্ছে। কেউ আবার বলছেন, এমনই তো হওয়ার কথা। কিন্তু হয় না। একে তাই ‘নিঃশব্দ বিপ্লব’ বলে আখ্যা দিলেন এক নেটাগরিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন