Weight Gain

মোটা হয়ে যাওয়ার ভয়ে পছন্দের পাস্তা খাওয়া ছেড়ে দিয়েছেন? আশার কথা শোনাচ্ছে নয়া গবেষণা

পাস্তার সঙ্গে স্থূলত্ব বা দেহের ওজন বেড়ে যাওয়ার কোনও সম্পর্ক নেই। তাই ডায়েট করলেও নিশ্চিন্তে পাস্তা খাওয়া যেতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৭:০৪
Share:

পাস্তা খান নিশ্চিন্তে। ছবি: সংগৃহীত।

পাস্তা খেলে মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কারণ, পাস্তার মূল উপাদান হল ময়দা। ময়দায় রয়েছে গ্লুটেন। তা ছাড়া ময়দাতে ফাইবারের পরিমাণ কম। কিন্তু এমন সমস্ত যুক্তিকে ধূলিসাৎ করে দিয়ে নয়া গবেষণা জানিয়েছে, পাস্তার সঙ্গে স্থূলত্ব বা দেহের ওজন বেড়ে যাওয়ার কোনও সম্পর্ক নেই। তাই ডায়েট করলেও নিশ্চিন্তে পাস্তা খাওয়া যেতে পারে। এই গবেষণার প্রধান দুই বিজ্ঞানী লিসা স্যান্ডার্‌স এবং জন স্ল্যাভিন বলছেন, “পাস্তার মতো খাবারকে পাউরুটি, আলু কিংবা ভাতের সঙ্গে গুলিয়ে ফেলার কোনও কারণ নেই। পাস্তা ফ্যাট-ফ্রি একটি খাবার। তা ছাড়া, শারীরবৃত্তীয় নানা কাজের জন্য প্রয়োজনীয় কার্বোহাইড্রেটের উৎস হল পাস্তা।”

Advertisement

পাস্তার আকার কেমন তার উপরেও অনেক কিছু নির্ভর করে। ছবি: সংগৃহীত।

তবে পাস্তা রাঁধার কৌশল এ ক্ষেত্রে বিশেষ ভাবে লক্ষণীয়। পাস্তা এমন ভাবে সেদ্ধ করতে হবে, যাতে তা উপর থেকে নরম হলেও ভিতরে সামান্য হলেও শক্ত থাকে। এই ভাবে পাস্তা সেদ্ধ করলে তার মধ্যে থাকা স্টার্চ সহজে ভাঙা যায় না। তাই রক্তে শর্করার উপরেও তার কোনও প্রভাব পড়ে না। স্প্যাগোটি, ম্যাকারনি বা পেনি— যে ধরনেরই পাস্তা হোক না কেন, তাতে ক্যালোরির পরিমাণ একই থাকে। তবে পাস্তার আকার এবং সেটি কতটা মোটা, তার উপরেও অনেক কিছু নির্ভর করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন