Lifestyle News

২০১৮ যেন ছুটির বছর!

আর মাত্র কয়েকটা দিন। তারপরেই ২০১৭ পেরিয়ে নতুন বছরের চৌকাঠে পা। ইয়ারএন্ড পার্টি, নিউ ইয়ার সেলিব্রেশন, বন্ধুদের সঙ্গে হ্যাং আউট... এ সব তো আছেই। কিন্তু তার সঙ্গে চোখ থাকবে ক্যালেন্ডারেও। তাই আগাম প্ল্যান করতে নতুন বছরের ছুটির দিনগুলি দেখে নেওয়া যাক এক নজরে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ১৬:৪৯
Share:
০১ ১৩

আর মাত্র কয়েকটা দিন। তারপরেই ২০১৭ পেরিয়ে নতুন বছরের চৌকাঠে পা। ইয়ারএন্ড পার্টি, নিউ ইয়ার সেলিব্রেশন, বন্ধুদের সঙ্গে হ্যাং আউট... এ সব তো আছেই। কিন্তু তার সঙ্গে চোখ থাকবে ক্যালেন্ডারেও। তাই আগাম প্ল্যান করতে নতুন বছরের ছুটির দিনগুলি দেখে নেওয়া যাক এক নজরে।

০২ ১৩

জানুয়ারি: জানুয়ারির শেষ সপ্তাহে রয়েছে একটা লম্বা উইকএন্ড। ২০ জানুয়ারি শনিবার, ২১ তারিখ রবিবার, সোমবার বসন্ত পঞ্চমী, ২৩ জানুয়ারি নেতাজীর জন্মদিন। আবার মাঝের দু’টো দিন বাদ দিয়ে ২৬ জানুয়ারি শুক্রবার প্রজাতন্ত্র দিবস। এরপরের দু’টো দিন আবার শনি ও রবিবার। সুতরাং গোটা সপ্তাহটাই কাটবে ছুটিতে।

Advertisement
০৩ ১৩

ফেব্রুয়ারি: ১০ ফেব্রুয়ারি শনিবার, ১১ তারিখ রবিবার, ১২ তারিখ যদি কোনও মতে বসকে ম্যানেজ করতে পারেন তা হলেই কেল্লা ফতে। ১৩ তারিখ শিবরাত্রি। টানা চারদিনের ছুটি কেউ আটকাতে পারবে না।

০৪ ১৩

মার্চ: দু’টি লম্বা উইকএন্ড রয়েছে মার্চে। মাসের শুরু থেকেই ছুটির শুরু এই মাসে। ১ মার্চ বৃহস্পতিবার হোলি। মাঝে ২ তারিখ বাদ দিলে আবার ৩ মার্চ শনি ও ৪ তারিখ রবিবার। আবার মার্চের শেষে ২৯ তারিখ মহাবীর জয়ন্তী, ৩০ তারিখ গুডফ্রাইডে। এরপর আবার শনি ও রবি।

০৫ ১৩

এপ্রিল: ২৮ ও ২৯ এপ্রিল শনি ও রবিবার। এরপর ৩০ এপ্রিল বুদ্ধ পূর্ণিমা এবং ১ মে শ্রম দিবস। টুক করে ঘুরে আসতে পারেন কাছে-পিঠে।

০৬ ১৩

মে: আগে থেকে মন শক্ত করে রাখুন। এই মাসে ছুটির খরা থাকবে। ১ মে ছাড়া ছুটি নেই।

০৭ ১৩

জুন: ‘ড্রাই মে’-র পর জুন মাসে রয়েছে লম্বা উইকএন্ড। ১৫ জুন ইদ-উল-ফিতর, শুক্রবার। এরপর ১৬ এবং ১৭ তারিখ শনি ও রবিবার।

০৮ ১৩

জুলাই: নাহ, কোনও ছুটি নেই জুলাই মাসেও।

০৯ ১৩

অগস্ট: জুলাইয়ের মন খারাপ ভাল করে দেবে অগস্ট। এই মাসে ছুটিই ছুটি। ১৫ অগস্ট স্বাধীনতা দিবস বুধবার। ১৭ তারিখ পার্সি নিউ ইয়ার, ১৮ তারিখ শনিবার, ১৯ তারিখ রবিবার। আবার অন্যদিকে, ২২ অগস্ট ইদ, ২৪ তারিখ ওনাম, এরপর ২৫ ও ২৬ তারিখ শনি ও রবিবার। আগে থেকে প্ল্যান করলে অগস্ট মাস উইকএন্ড ট্যুরের জন্য পারফেক্ট।

১০ ১৩

সেপ্টেম্বর: মাসের শুরুতেই ছুটির আমেজ। ১ সেপ্টেম্বর শনিবার, ২ তারিখ রবিবার আবার ৩ তারিখ জন্মাষ্টমী। অন্যদিকে ১৩ সেপ্টেম্বর গণেশ চতুর্থী, মাঝের ১৪ তারিখ বাদ দিলে আবার ১৫ ও ১৬ তারিখ শনি ও রবিবার।

১১ ১৩

অক্টোবর: সেপ্টেম্বরের শেষ থেকে আবারও ছুটির শুরু। ২৯ ও ৩০ সেপ্টেম্বর শনি ও রবিবার। ১ অক্টোবর অফিস ম্যানেজ করতে পারলেই ২ অক্টোবর গাঁধী জয়ন্তীর ছুটি। এ বছর লম্বা পুজোর ছুটি রয়েছে ভাগ্যে। ১৩ ও ১৪ তারিখ শনি ও রবিবারের পর ১৫ অক্টোবর সোমবার ষষ্ঠী। ১৯ তারিখ দশমী। এরপর ২০ ও ২১ তারিখ শনি ও রবিবার।

১২ ১৩

নভেম্বর: এই মাসেও ছুটির ভাগ্য ভাল। ৩ নভেম্বর শনিবার, ৪ তারিখ রবিবার, ৫ তারিখ ধনতেরাস। ৬ তারিখ একটা ছুটি নিতে হবে আপনাকে। তারপর আবার ৭ নভেম্বর দিওয়ালি, ৮ তারিখ লক্ষ্মী পুজো, ৯ তারিখ ভাইফোঁটা। ১০ এবং ১১ তারিখ শনি ও রবিবার।

১৩ ১৩

ডিসেম্বর: ২২ ও ২৩ ডিসেম্বর শনি ও রবিবারের পর ২৫ ডিসেম্বর বড়দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement