Egg

তাড়াতাড়ি রোগা হতে ডিমের সঙ্গে খান এই ৩ খাবার

ডিম যে অত্যন্ত পুষ্টিকর খাবার তা আর নতুন করে বলার কিছুই নেই। প্রচুর মিনারেল, ভিটামিন, ফ্যাট ও প্রোটিন থাকার কারণে ওজন কমানোর জন্য ডায়েটে ডিম থাকা অত্যন্ত জরুরি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ১১:১৫
Share:

ওটমিল ও ডিম।

ডিম যে অত্যন্ত পুষ্টিকর খাবার তা আর নতুন করে বলার কিছুই নেই। প্রচুর মিনারেল, ভিটামিন, ফ্যাট ও প্রোটিন থাকার কারণে ওজন কমানোর জন্য ডায়েটে ডিম থাকা অত্যন্ত জরুরি। আর যদি তাড়াতাড়ি ওজন কমাতে চান তা হলে ব্রেকফাস্টে ডিমের সঙ্গে যোগ করুন এই তিন খাবার।

কম্বিনেশন ১

Advertisement

ডিম ও ওটমিল

ওটমিলের মধ্যে থাকে রেজিসট্যান্ট স্টার্চ। যা পরিপাকের গতি কমিয়ে দেয়। ফলে খিদে কম পায়। ওমলেটের সঙ্গে ওটমিল ব্রেকফাস্ট মেটাবলিজমের মাত্রা বাড়িয়ে ওজন বশে রাখতে সাহায্য করে।

Advertisement

আরও পড়ুন: তরতাজা থাকতে চল্লিশোর্ধ্ব পুরুষরা খান এগুলি

কম্বিনেশন ২

ডিম ও পালং শাক

পালং শাকে প্রতি গ্রামে ক্যালোরির পরিমাণ ৭। তাই ওমলেটের সঙ্গে পালং শাক খেলে তা যেমন প্রচুর পুষ্টিগুণ যোগ করে, তেমনই ক্যালোরি একেবারেই বাড়ে না। প্রচুর আয়রন থাকার কারণে শক্তি ও মেটাবলিজমের মাত্রা বাড়াতেও সাহায্য করে পালং শাক।

আরও পড়ুন: রোগা হতে চাইলে এই ৬ ফল এড়িয়ে চলুন

কম্বিনেশন ৩

ডিম ও নারকেল তেল

মাখন ও অন্যান্য তেলে ওমলেট ভাজলে তা ডিমে ক্যালোরি যোগ করে। কিন্তু নারকেল তেল আমাদের মেটাবলিজম রেট ৫ শতাংশ বাড়িয়ে দিয়ে ক্যালোরি কমাতে সাহায্য করে। ৩০ জন অংশগ্রহণকারীকে নিয়ে করা একটি গবেষণার ফলে দেখা যায় টানা ১ মাস প্রতি দিন ২ টেবল চামচ নারকেল তেল খাওয়ার ফলে তাদের কোমরের মাপ গড়ে ১.১ ইঞ্চি করে কমে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন