King Charles III

সাধারণ মানুষ চেয়েও পান না আর রাজা তৃতীয় চার্লস পেয়েও খান না কোন ৩ খাবার

রাজকীয় নিয়মবিধি অনুযায়ী রসুন ও সেলফিশ তাঁর খাওয়া মানা। কিন্তু তা ছাড়াও অনেক সুখ্যাদ্য মুখে তোলেন না ইংল্যান্ডের নতুন রাজা তৃতীয় চার্লস। কী কী রয়েছে সেই তালিকায়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ১৭:১৮
Share:

খাবারের ব্যাপারে চার্লস নিয়ম মেনে চলতেই পছন্দ করেন। ছবি: সংগৃহীত

রানি দ্বিতীয় এলিজাবেথের মতোই ইংল্যান্ডের নতুন রাজা তৃতীয় চার্লসও খাওয়ার বিষয়ে বেশ খুঁতখুঁতে। রাজকীয় নিয়মবিধি অনুযায়ী রসুন ও সেলফিশ তাঁর খাওয়া মানা। কিন্তু তা ছাড়াও অনেক সুখ্যাদ্য মুখে তোলেন না তিনি।

Advertisement

খাবারের ব্যাপারে চার্লস নিয়ম মেনে চলতেই পছন্দ করেন। রাজপরিবারের প্রাক্তন রাঁধুনি গ্রাহাম সংবাদমাধ্যমে জানিয়েছেন, জলখাবার রাখার জন্য চার্লসের একটি নির্দিষ্ট বাক্স রয়েছে। সব জায়গায় সেই বাক্স নিয়ে যান তাঁর কর্মচারীরা। সেই বাক্সে থাকে ছ’রকমের মধু। বাড়িতে তৈরি বিশেষ পাউরুটি ছাড়া অন্য কোনও পাউরুটি মুখে তোলেন না চার্লস। যে চিজ চার্লস খান, তা-ও রাখতে হয় নির্দিষ্ট উষ্ণতায়।

কী কী খাবার মুখেও তোলেন না রাজামশাই?

Advertisement

চকোলেট: রানি এলিজাবেথ চকোলেট খেতে দারুণ পছন্দ করতেন। অথচ এই খাবার একেবারেই পছন্দ নয় তৃতীয় চার্লসের। গ্রাহামের মতে, চকোলেট মুখেও তোলেন না তিনি। তাই তাঁর জন্য মেনু তৈরির সময় মিষ্টির তালিকায় ব্রাত্য চকোলেট।

কফি: এই পানীয়ের প্রতি কোনও আগ্রহ নেই চার্লসের। রাজপরিবারের বাকি সদস্যদের মতোই রাজা চার্লসের পছন্দের পানীয় চা। রাজার জন্য তৈরি এক এক রকম চা তৈরির ক্ষেত্রে এক এক রকম নিয়মবিধি আছে। চায়ের চরিত্র অনুযায়ী স্থির হয়, তার মধ্যে কোন ধরনের মিষ্টি পদার্থ মেশানো হবে। চা পরিবেশনের সময় কাপের হাতলটি কোন দিকে থাকবে, চামচটি কোথায় রাখা হবে— এ সবও একেবারে নির্দিষ্ট। আর্ল গ্রে টি, গ্রিন টি এবং ইংলিশ ব্রেকফাস্ট টি রাজা চার্লস খেতে পছন্দ করেন।

ঠান্ডা কুকি: কুকি খেতে ভীষণ পছন্দ করেন রাজা। মাখন, আলু ও নানা রকম দানাশস্য দিয়ে তৈরি এক বিশেষ প্রকারের কুকি খেতে চার্লস সবচেয়ে পছন্দ করেন। তবে ঠান্ডা কুকি মুখে তোলেন না তিনি। একটি নির্দিষ্ট তাপমাত্রায় গরম করা হলে তবেই সেই কুকি খান রাজা। শোনা যায়, রাজার রাঁধুনিরা তাঁকে কুকি পরিবেশনের সময় একটা প্যান সর্বদা তৈরি রাখেন, যাতে তিনি গরমাগরম কুকি খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন