Technology

TikTok: নাম বদলে ভারতে ফিরতে পারে ‘টিকটক’, নতুন নাম কী ভাবা হচ্ছে?

‘টিকটক’-এর অনুপস্থিতিতে ইনস্টাগ্রাম, ফেসবুকের মতো অ্যাপ একই ধরনের বিষয় নিজেদের নেটমাধ্যমে নিয়ে আসার চেষ্টা করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ১৫:৪৯
Share:

ভারতে ফিরছে টিকটক? ছবি: সংগৃহীত

ভারতে ফিরে আসছে ‘টিকটক’। চলতি মাসের গোড়ায় কোম্পানির তরফে আবেদন করা হয়েছে সরকারের কাছে। বলা হয়েছে, দেশের তথ্যপ্রযুক্তি আইন মেনেই ব্যবসা করবে তারা।

গত বছর ভারত এবং চিনের সম্পর্কে অবনতির জেরে বেশ কিছু চিনা অ্যাপ বন্ধ হয়ে যায় এ দেশে। সেই তালিকায় একেবারে প্রথমেই ছিল ‘টিকটক’ এবং ‘পাবজি’র নাম। ‘পাবজি’র ভারতে ফিরে আসার চেষ্টা নিয়ে ইতিমধ্যেই নানা আলোচনা হয়েছে। এ বার সেই তালিকায় যুক্ত হল ‘টিকটক’-এর নামও।

Advertisement

‘টিকটক’-এর অনুপস্থিতিতে ইনস্টাগ্রাম, ফেসবুকের মতো অ্যাপ একই ধরনের বিষয় নিজেদের নেটমাধ্যমে নিয়ে আসার চেষ্টা করেছে। কিন্তু সেগুলির কোনওটিই ‘টিকটক’-এর মতো জনপ্রিয় হয়নি। শোনা গিয়েছে, চলতি মাসের ৬ তারিখ ‘টিকটক’-এর মালিক কোম্পানি বাইটডান্স-এর তরফে সরকারের কাছে আবেদন জানানো হয়েছে। নতুন আবেদনে বদলে ফেলা হয়েছে অ্যাপটির নামও।

‘টিকটক’-এর নাম বদলে যাচ্ছে?

নামবদল মানে, এ ক্ষেত্রে অবশ্য শুধুমাত্র বানান বদল। নামের উচ্চারণ একই থাকছে। ইংরেজিতে ‘টি-আই-কে-টি-ও-কে’ থেকে নতুন বানান হচ্ছে ‘টি-আই-সি-কে-টি-ও-সি-কে’।

Advertisement

কবে এই অ্যাপটি ফিরবে, তা অবশ্য এখনও জানা যায়নি। বিষয়টি এখনও সরকারে বিচারাধীন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন