Breakfast

ম্যারাথনে অংশ নিচ্ছেন? মাথায় রাখুন এই টিপ্‌সগুলো

লম্বা দৌড়ের জন্য প্রয়োজন সঠিক নিউট্রিশন ও হাইড্রেশন। তার জন্য ডায়েটে কার্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন ও মিনারেলের সঠিক ব্যালান্স রাখা দরকার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৭ ০৯:১৪
Share:

প্রতীকী ছবি।

আগামী রবিবার আয়োজিত হচ্ছে টাটা স্টিল ২৫ কিলোমিটার ২০১৭ ম্যারাথন। এই ম্যারাথনে অংশ নেওয়ার জন্য টিপস জানাচ্ছেন নেসলের নিউট্রিশন এক্সপার্টরা।

Advertisement

লম্বা দৌড়ের জন্য প্রয়োজন সঠিক নিউট্রিশন ও হাইড্রেশন। তার জন্য ডায়েটে কার্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন ও মিনারেলের সঠিক ব্যালান্স রাখা দরকার। সিম্পল কার্বোহাইড্রেট সমৃদ্ধ ব্রেকফাস্ট দিয়ে দিন শুরু করা উচিত। যেমন সিরিয়াল, দুধ, ফল, স্পোর্টস ড্রিঙ্ক বা গ্রানোলা বার দিয়ে ব্রেকফাস্ট করুন। যা শরীরে ফ্লুইড ও ইলেকট্রোলাইট ২-এর মাত্রা বাড়িয়ে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। দৌড় শুরুর ৪৫ মিনিট আগে কার্বোহাইড্রেট সমৃদ্ধ ব্রেকফাস্ট করুন।

দৌড়ের সময় প্রতি ঘণ্টায় শরীরের ৪০০-৮০০ মিলি ফ্লুইড এনার্জির প্রয়োজন।

Advertisement

দৌড় শেষ করার ১৫ মিনিটের মধ্যে নারকেলের জল বা ইলেকট্রোলাইটযুক্ত কোনও বেভারেজ দিয়ে শরীর রিহাইড্রেট করুন। দৌড়ের পরের খাবারে কার্বোহাইড্রেট-প্রোটিনের অনুপাত হওয়া উচিত ৩:১ বা ৪:১।

আরও পড়ুন: ওজন কমাতে সাহায্য করে সোশ্যাল মিডিয়া, বলছেন বিজ্ঞানীরা

আরও পড়ুন: স্যুপ, স্যালাড নয়, ডিনারে খান ডাল-ভাত, বলছেন রুজুতা

পোস্ট রেস মিলে থাকুক উপমা, সিদ্ধ রাঙা আলুর মতো সিম্পল কার্বোহাইড্রেট, একটা ফল ও এক কাপ দুধযুক্ত কোনও পানীয়। যা প্রোটিনের জোগান দেবে। দৌড় শেষ হওয়ার ৩০ মিনিটের মধ্যে এই মিল খেয়ে নিন।

সঠিক হাইড্রেশনের নিয়ম জানালেন চিকিত্সক আশিস কন্ট্রাক্টর। তিনি জানান, ঘাম হয়ে শরীর থেকে যে জল বেরিয়ে যায় সেই ঘাটতি পূরণের জন্য দৌড়ে শুরু হওয়ার ২-৩ ঘণ্টা আগে ৫০০ মিলি জল খান। বাকি ২৫০ মিলি জল খান দৌড় শুরুর ১৫ মিনিট আগে। নুন, চিনি দিয়ে বাড়িতে তৈরি নিম্বু পানি এই ঘাটতি মেটাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন