Green Vegetables

একসঙ্গে অনেকটা ঢ্যাঁড়শ কিনে ফেলেছেন? কী করে বেশি দিন টাটকা রাখবেন?

ঢ্যাঁড়শ খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। পচে যাওয়ার ভয়ে এমন স্বাস্থ্যকর সব্জি ঘরে আসবে না, তা তো হতে পারে না। বরং কয়েকটি কৌশলে দীর্ঘ দিন ভাল থাকবে এই সব্জি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৩
Share:

ঢ্যাঁড়শ দীর্ঘজীবী হবে কী ভাবে? ছবি: সংগৃহীত।

ঢ্যাঁড়শ খেতে পছন্দ করেন অনেকেই। এমনিতে ঢ্যাঁড়শ অত্যন্ত উপকারী। ঠিক করে রান্না করলে চেটেপুটে খেতে হবে। বাঙালির হেঁশেলে ঢ্যাঁড়শের তেমন কোনও কদর না থাকলেও এই সব্জি স্বাস্থ্যগুণের দিক থেকে খানিক এগিয়ে। তবে ঢ্যাঁড়শ খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। সেই জন্য বাজারে গিয়ে ঢ্যাঁড়শ চোখে পড়লেও কিনতে চান না অনেকেই। পচে যাওয়ার ভয়ে এমন স্বাস্থ্যকর সব্জি ঘরে আসবে না, তা তো হতে পারে না। বরং কয়েকটি কৌশলে দীর্ঘ দিন ভাল থাকবে এই সব্জি?

Advertisement

ঢ্যাঁড়শ দীর্ঘ দিন ভাল রাখার প্রথম ধাপ হল কেনার সময় কয়েকটি বিষয় যাচাই করে নেওয়া। ছবি: সংগৃহীত।

১) ঢ্যাঁড়শ দীর্ঘ দিন ভাল রাখার প্রথম ধাপ হল কেনার সময় কয়েকটি বিষয় যাচাই করে নেওয়া। কেনার সময়ে দেখে নিন ঢ্যাঁড়শগুলি নরম কি না। বেশি শক্ত ঢ্যাঁড়শ না কেনাই ভাল। বেশি বীজওয়ালা ঢ্যাঁড়শ একেবারেই কিনবেন না। সব সময়ে মাঝারি মাপের ঢ্যাঁড়শ কিনুন। বেশি বড় ঢ্যাঁড়শ দ্রুত পচে যায়।

২) ঢ্যাঁড়শ সব সময়ে শুকনো জায়গায় রাখুন। জলের সংস্পর্শে রাখলে ঢ্যাঁড়শ খুব তাড়াতাড়ি পচে যাবে। শুকনো কৌটো কিংবা ব্যাগে ভরে রাখুন। দেখবেন কোনও ভাবে যাতে জল না লাগে।

Advertisement

৩) বাজার থেকে কিনে আনার পর ঢ্যাঁড়শ সোজা ফ্রিজে ঢুকিয়ে দিলেই হল না। ফ্রিজে ঢ্যাঁড়শ সংরক্ষণেরও কিছু নিয়ম রয়েছে। একসঙ্গে অনেক ঢ্যাঁড়শ রাখবেন। অল্প অল্প করে ঢ্যাঁড়শ নিয়ে খবরের কাগজে মুড়িয়ে তবেই ফ্রিজে ঢুকিয়ে রাখুন।

৪) ঢ্যাঁড়শ দীর্ঘ দিন ভাল রাখার আর একটি উপায় হল অন্য কোনও সব্জি, ফলের সঙ্গে না রাখা। ঢ্যাঁড়শ সব সময় আলাদা জায়গায় রাখুন। ফ্রিজে রাখলেও আলাদা তাকে রাখুন ঢ্যাঁড়শ। এই কয়েকটি নিয়ম মেনে চলতে পারলে এই সব্জি ভাল থাকবে অনেক দিন পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন