Kitchen Tips

আলু-পেঁয়াজ মজুত করে রাখলেই পচে যায়? ৩ উপায় মানলেই দীর্ঘ দিন ভাল থাকবে সব্জি

হেঁশেলে বেশি করে আলু-পেঁয়াজ মজুত রাখলে অল্প দিনেই সেই পেঁয়াজের ঝাঁঝ চলে যায় কিংবা আলুতে পচন ধরতে শুরু করে। কী ভাবে সংরক্ষণ করলে দীর্ঘ দিন ভাল থাকবে আলু-পেঁয়াজ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৮:০৯
Share:

আলু-পেঁয়াজ দীর্ঘ দিন ভাল রাখবেন কী করে? ছবি: শাটারস্টক।

হেঁশেলে অতিরিক্ত আলু-পেঁয়াজ মজুত না রাখলে মুশকিল। বাঙালির প্রায় সব রান্নায় আলু ব্যবহার করা হয়, আর আমিষ রান্নায় পেঁয়াজ না দিলে আঁশটে গন্ধ আসে— তাই আলু-পেঁয়াজ ছাড়া খুব কম রান্নাই হয়। তবে হেঁশেলে বেশি করে আলু-পেঁয়াজ মজুত রাখলে অল্প দিনেই সেই পেঁয়াজের ঝাঁঝ চলে যায় কিংবা আলুতে পচন ধরতে শুরু করে। কী ভাবে সংরক্ষণ করলে দীর্ঘ দিন ভাল থাকবে আলু, পেঁয়াজ?

Advertisement

শুকনো জায়াগায় রাখতে হবে

আলু-পেঁয়াজ সংরক্ষণের জন্য ঠান্ডা ও শুষ্ক জায়গা বেঁছে নিন। তবে অন্ধকার নয়, আলো-বাতাস চলাচল করে, এমন জায়গায় ছড়িয়ে রাখতে হবে আলু, পেঁয়াজ। বাজার থেকে কিনে আনার পর প্লাস্টিকের প্যাকেট থেকে বার করে পাটের বস্তা, ঝুড়ি, বাঁশের পাত্রে সংরক্ষণ করলে দীর্ঘ দিন ভাল থাকে আলু-পেঁয়াজ।

Advertisement

আলু, পেঁয়াজ ভুলেও একসঙ্গে রাখবেন না। ছবি: শাটারস্টক।

ফ্রিজে সংরক্ষণ

আলু-পেঁয়াজ ফ্রিজেও সংরক্ষণ করা যায়। অনেকের ফ্রিজেই আলাদা জায়গা থাকে পেঁয়াজ রাখার জন্য। সেখানে রাখতে পারেন। ভুলেও অন্য শাক-সব্জির সঙ্গে আলু, পেঁয়াজ রাখবেন না।

আলাদা রাখুন

আলু, পেঁয়াজ ভুলেও একসঙ্গে রাখেন? বেশির ভাগ লোকেই এই ভুলটি করেন। একসঙ্গে রাখলে আলু, পেঁয়াজে দ্রুত পচন ধরতে শুরু করে। তাই সংরক্ষণের সময়ে আলু, পেঁয়াজ আলাদা ভাবে রাখাই বুদ্ধিমানের কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন