DARK CIRCLE. EYE

মাত্র চারটে সহজ উপায়! ডার্ক সার্কল কমবে ম্যাজিকের মতো

সহজ চারটি ঘরোয়া উপায়ে চোখের কালি দূর করা যেতে পারে। জানেন সেগুলি কী কী?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০১৯ ১৬:১৭
Share:

চোখের নিচের কালি মুখের সৌন্দর্যের অন্যতম বাধা। ছবি: শাটারস্টক।

চোখের মাহাত্ম্য কী, তা কবি-সাহিত্যিকদের লেখা পড়লেই বোঝা যায়। প্রথম দেখায় তাই ওই অক্ষিযুগলের মাধ্যমেই যেন মনের ভিতরে ঢুকে পড়া যায়। তাই মুখের মধ্যে চোখ যে সবচেয়ে আকর্ষণীয় অংশ, তা তো বটেই। কিন্তু চোখের পাশে যদি ডার্ক সার্কল জন্ম নেয়, সেই চোখের সৌন্দর্যেও যেন তার প্রভাব পড়ে।

Advertisement

ব্যস্ততার যুগে সকলেরই ঘুমের পরিমাণ কমে গিয়েছে। ফলস্বরূপ তার প্রভাব ত্বকেও পড়ে। তৈরি হয় চোখের চার পাশ ঘিরে ডার্ক সার্কল। চোখের চার পাশ খুব সংবেদনশীল হয় বলেই কালো ছোপ পড়ে যায়। আর ডার্ক সার্কল পড়া মানেই বয়সের ছাপ পড়া মুখে।

ঘুম কম হওয়া, মানসিক চাপ, হরমোনের সমস্যা, অ্যালার্জি, ডিহাইড্রেশন ইত্যাদি কারণে চোখের কোলে কালি পড়তে শুরু করে। কিন্তু সহজ চারটি ঘরোয়া উপায়ে চোখের কালি দূর করা যেতে পারে। জানেন সেগুলি কী কী?

Advertisement

আরও পড়ুন: বহু রোগ থেকে মুক্তি দিতে পারে কাঁচালঙ্কা, কিন্তু কতটুকু খেতে হবে জানেন?

হার্বাল চায়ের ছোঁয়ায় কমে ডার্ক সার্কল।

হার্বাল টি: ডার্ক সার্কল দূর করতে হার্বাল টি খেতে পারেন। দিনে এক বার খান। এর সঙ্গে একটু আদা, তুলসী পাতা, কেশর আরর একটু মধু মিশিয়ে খেলে আরও ভাল ফল পাবেন।

বিকেলের টিফিন: বিকেলের দিকটা সকলেরই খিদে পায়। হালকা কিছু খেতে ইচ্ছে করে এই সময়ে। এই সময়ে খিদে পেলে চিপ্‌স বা বিস্কুট খাবেন না। বরং এই সময়ে একটা বাটিতে পিনাট, গুড়, আর একটু নারকেল মিশিয়ে সেটা খান। চোখের কালি আস্তে আস্তে ভিতর থেকে দূর হবে।

দুধ: দুধের মধ্যে ভিটামিন এ ও বি-৬ থাকে। এই ভিটামিনগুলি ত্বকে নতুন কোষ তৈরি করে। ভিটামিন বি-৬ ত্বকের কালো ছোপ দূর করে। তাই দুধের সঙ্গে একটু ময়দা মিশিয়ে সেই মিশ্রণ মুখে মাখুন। পুরো শুকিয়ে কাঠ হওয়ার আগেই জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: আপনার অসাবধানতায় রোটা ভাইরাসের হানায় প্রাণ যেতে পারে শিশুর, গরমে সতর্ক থাকুন

স্ট্রেস: অফিসের চাপ, বাড়ির নানা কাজ, ব্যক্তিগত জীবনে টুকটাক সমস্যা থাকলেও দিনের শেষে ভাল থাকতেই হবে। কী ভাবে স্ট্রেসকে ধারেকাছে ঘেঁষতে দেবেন না, তা ঠিক করতে হবে নিজেকেই। প্রয়োজনে স্ট্রেস ম্যানেজমেন্টের বিশেষজ্ঞদের পরামর্শ নিন। মোদ্দা কথা যে ভাবেই হোক স্ট্রেসকে ধারে কাছে ঘেঁষতে দেওয়া যাবে না। এতে ডার্ক সার্কল এড়ানো যাবে সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন