• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাইফস্টাইল

বহু রোগ থেকে মুক্তি দিতে পারে কাঁচালঙ্কা, কিন্তু কতটুকু খেতে হবে জানেন?

শেয়ার করুন
১২ chili
গরম ভাত, আলু সেদ্ধ আর ঘি-এর সঙ্গে যদি একটা কাঁচালঙ্কা থাকে, তার কাছে হার মানে বহু মশলাদার খাবার। আবার যে কোনও রান্নাতেই একটু কাঁচা লঙ্কা দিলে স্বাদেও তা বেশ অন্যরকম হয়। ঝাল ছাড়া খাবার মুখে তুলতে পারেন না অনেকেই। আবার অনেকে ঝাল ছাড়া খেতেই পারেন না খাবার। লঙ্কার ঝাঁজ এক এক জনের কাছে এক এক রকম স্বাদ বয়ে আনে।
১২ chili
কিন্তু এই লঙ্কার ঝাঁজ কি শরীরে কোনও উপকারে আসে, নাকি তা আদতে ক্ষতি করে চলেছে আপনার? চিকিৎসকদের মতে, কেবল স্বাদ বাড়াতেই এই সব্জির যাবতীয় হাতযশ নয়। বরং এতে রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর দিকও। তবে পরিমাণে টানতে হবে রাশ। অতিরিক্ত ঝালে ক্ষতি হবে খাদ্যনালীর। এমনকি অস্ত্রোপচারের শরণও নিতে হতে পারে।
১২ chili
তবে পরিমিত পরিমাণে লঙ্কা খাওয়ার অনেক ভাল দিকও রয়েছে। প্রত্যেকেরই উচিত একটু সয়ে নিয়ে হলেও লঙ্কার ছোঁয়া খাবারে থাকা। তেমনইবলছেন চিকিৎসকরা। তাঁদের মতে, অনেক অসুখেরও দাওয়াই রয়েছে এই কাঁচা লঙ্কায়। কেন পাতে রাখবেন কাঁচা লঙ্কা, আর কী ভাবেই বা তা খেলে উপকার পাবেন, জানেন?
১২ chili
অনেকেই জানেন না, কাঁচালঙ্কা খাবার হজমে মহৌষোধির মতো কাজ করে। খুব তেল-মশলার রান্নায় ঝালের পরিমাণ কমিয়ে দিন বরং। অনেকটা লঙ্কা স্বাদ বাড়ালেও হজমে সমস্যা করে। উল্টে হালকা ঝাল হজমে সাহায্য করে। তাই ঝালের নিয়ন্ত্রণেই হজমক্ষমতাকে সক্রিয় রাখুন।
১২ chili
কাঁচালঙ্কায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ থাকে। ভিটামিন থাকায় হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভাল রাখতে সাহায্য করে কাঁচালঙ্কা। ভিটামিন সি-এর পরিমাণও লঙ্কায় বেশি থাকে। তাই ত্বকের উপকারেও আসে কাঁচালঙ্কা। মুখে বলিরেখা পড়তে দেয় না।
১২ chili
কাঁচালঙ্কা অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ। ফলে কাঁচালঙ্কা শরীরকে জ্বর,সর্দি-কাশি ইত্যাদি থেকে বাঁচায়। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে কাঁচালঙ্কার হাত ধরে।
১২ chili
প্রস্টেট ক্যানসারে ঝুঁকি কমাতে কাঁচালঙ্কা কার্যকরী। এছাড়াও স্নায়ুরোগ নিরাময়েও কাজে লাগে কাঁচালঙ্কা। তাই দীর্ঘমেয়াদী স্নায়বিক অসুখের পথ্য হিসাবে কাজে আসে কাঁচালঙ্কা।
১২ happy hormone
কাঁচালঙ্কা খেলে মস্তিষ্কে সুখী হরমোন এনডরফিন নিঃসৃত হয়। তাই খাবারে স্বাদ যোগ হওয়ার সঙ্গে সঙ্গে মনটাও আনন্দিত হয়। ভাল খাবারের স্বাদ নেওয়ার পর মন-মেজাজ ভাল রাখার এটাও অন্যতম কারণ।
১২ chili
ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচালঙ্কা। এর অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন ক্রনিক অসুখ ও সংক্রমণ থেকেও শরীরকে দূরে রাখে।
১০১২ chili
কাঁচালঙ্কা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। লঙ্কার বীজ এই কাজে খুবই কার্যকর। তাই উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলে ভুগতে থাকা রোগীদের পাতে লঙ্কার উপস্থিতি কাজে আসে।
১১১২ chili
তবে খুব বেশি লঙ্কায় না বলছেন চিকিৎসকরা। বিশেষ করে শুকনো লঙ্কার ঝালে কোনও সায় নেই তাঁদের। এতে বরং খাদ্যনালীর প্রাচীর ক্ষতিগ্রস্ত হয়। মাত্রাতিরিক্ত ঝাল খেলে একটা সময়ের পরে খাবার আর হজম হতে চায় না।
১২১২ taste buds
খুব ঝাল খেতে খেতে এক সময়ে জিভের স্বাদকোরকগুলিও কমজোরি হতে থাকে। তাই ঝাল-মিষ্টি-টক কোনও কিছুই আলাদা করে বুঝতে পারা যায় না।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন