Seat belt

কোমরে আঁটছে না চেয়ারের বেল্ট? নতুন নিয়ম আনছে একটি বিমান সংস্থা

বিমান ওড়ার আগেই চেয়ারের বেল্ট আটকাতে গিয়ে পড়লেন বিপদে। আপনার কোমরে আটকাতে চাইছে না মোটে। টানা-হেঁচড়া করে বেল্টের শেষ প্রান্তে পৌঁছে গিয়েও ক্লিপ আটকাচ্ছে না। তা হলে উপায়?

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৪:৫৫
Share:

এই বিশেষ আসনগুলি শুধুমাত্র স্থূল চেহারার যাত্রীদেরই দেওয়া হবে। ছবি- সংগৃহীত

আমেরিকার একটি বিমান সংস্থা তাদের যাত্রীদের সুবিধার জন্য বিশেষ একটি সুবিধা প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে। সেই দেশের নাগরিকদের উত্তোরত্তর বেড়ে চলা উদরের আয়তন দেখে ওই সংস্থা তাদের সব বিমানে ৬টি বিশেষ আসন সংরক্ষণ করে রাখার সিদ্ধান্ত নিয়েছে। যে আসনগুলি শুধুমাত্র স্থূল চেহারার যাত্রীদেরই দেওয়া হবে।

Advertisement

আমেরিকার বিভিন্ন বিমান সংস্থা থেকে যাত্রীদের সুবিধা-অসুবিধার লিপিবদ্ধ অভিযোগ, অনুযোগ বিচার করে, তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। শুধু তা-ই নয়, বিশেষ করে শীতের সময়ে যাত্রীদের মালপত্রের ওজনও বেড়ে যায়। পরিসংখ্যান বলছে, ২০১৯ থেকে ২০২২-এর মধ্যে ওই বিমানে থাকা যাত্রীদের এবং তাঁদের সঙ্গে থাকা মালপত্রের ওজন এক ধাক্কায় ১৫০ পাউন্ড থেকে বেড়ে ২০৫ পাউন্ডে পৌঁছে গিয়েছে।

ছবি- সংগৃহীত

নভেম্বর মাসের ১ তারিখ থেকে পরের বছর অর্থাৎ, ২০২৩ সালের এপ্রিল মাস পর্যন্ত আপাতত এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছে ওই বিমান সংস্থা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন