Lifestyle Tips

জানেন কি মাউথওয়াশ বাড়ায় ডায়াবিটিসের ঝুঁকি? বাঁচবেন কী ভাবে?

আপনি কি খুব স্বাস্থ্য সচেতন? প্রতি দিন মাউথওয়াশ ব্যবহার করেন? জানেন তো, কী ক্ষতি করছেন নিজের? দাঁত ও মাড়ি ভাল রাখার বিকল্প উপায়ই বা কী তা হলে? আপনার যাবতীয় প্রশ্নের উত্তর পেতে চোখ রাখুন গ্যালারির পাতায়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৭ ১৯:৩৮
Share:
০১ ০৭

জানেন কি, প্রতি দিন মাউথওয়াশের ব্যবহার টাইপ-২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়? সম্প্রতি এমনটাই জানিয়েছেন আমেরিকার হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের একদল বিজ্ঞানী। সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত দিনে দু’বার মাউথওয়াশ ব্যবহার করেন তাঁদের ডায়াবিটিস হওয়ার আশঙ্কা ৫৫ শতাংশ।

০২ ০৭

ব্রাশ করার পরেই মাউথওয়াশ ব্যবহার করেন এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। কিন্তু এই মাউথওয়াশ ব্যবহারের উপরেই নিষেধাজ্ঞা জারি করছেন গবেষকেরা। তা হলে উপায়? দাঁত ও মাড়ি ভাল রাখতে বিকল্প পথের খোঁজ দিলেন চিকিৎসকেরা। দেখে নিন কী সেগুলি?

Advertisement
০৩ ০৭

আপেল: নিয়মিত আপেল খান। আপেলের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন এবং মিনারেল রয়েছে যা দাঁত ভাল রাখতে সাহায্য করে। তা ছাড়া রয়েছে ম্যালিক অ্যাসিড যা স্যালিভা বা লালা তৈরি করে। দাঁতের ক্ষয় প্রতিরোধ করে। শুধু দাঁত নয়, আপেল সম্পূর্ণ স্বাস্থ্যের জন্যও খুব উপকারী।

০৪ ০৭

চিজ: চিজের মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস এবং প্রোটিন যা দাঁত ভাল রাখে এবং মাড়ি শক্ত করে। তা ছাড়া দাঁতকে ক্ষয়ের হাত থেকেও বাঁচায়। মাউথওয়াশ ব্যবহার বন্ধ করে প্রতি দিনের ডায়েট তালিকায় চিজ রাখুন। দাঁত ভাল থাকবে।

০৫ ০৭

পালং: আপনার ডায়েট তালিকায় এই সবুজ সব্জি রাখার চেষ্টা করুন। পালংয়ে রয়েছে ভিটামিন যা দাঁতের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও ভাল। তা ছাড়া, পালংয়ের মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম যা দাঁতের এনামেল ভাল রাখে।

০৬ ০৭

কিসমিস: জানেন কি, কিসমিস খেলে দাঁত পরিষ্কার থাকে? কিসমিস মুখের অস্বাস্থ্যকর জীবাণু নাশ করে। ক্যাভিটিসের প্রবণতা কমায়।

০৭ ০৭

কমলালেবু: কমলালেবুর মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন সি এবং ভিটামিন ডি। দাঁতের পাশাপাশি সম্পূর্ণ স্বাস্থ্যের জন্য ভাল। দাঁত ও মাড়িকে ক্ষতিকর ব্যাক্টিরিয়ার আক্রমণ থেকেও বাঁচায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement