Fraud calls on Whatsapp

আন্তর্জাতিক নম্বর থেকে হোয়াট্‌সঅ্যাপে ফোন আসছে? বিপদে পড়তে পারেন, কী ভাবে সাবধান হবেন?

হোয়াট্‌সঅ্যাপে আন্তর্জাতিক নম্বর থেকে ফোন পাচ্ছেন অনেকেই। জালিয়াতির ফাঁদ পাতা নেই তো? কী ভাবে সাবধান হবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৬:১৬
Share:

বিভিন্ন আন্তর্জাতিক নম্বর থেকে ফোন এবং মেসেজ করা হচ্ছে হোয়াট্‌সঅ্যাপে। ছবি: সংগৃহীত।

দৈনন্দিন জীবনের অন্যতম অঙ্গ হয়ে উঠেছে হোয়াট্‌সঅ্যাপ। বন্ধুর সঙ্গে গল্প করা থেকে অফিসের কাজ মেটানো— হোয়াট্‌সঅ্যাপের বহুমুখী ভূমিকা রয়েছে। আর এই হোয়াট্‌সঅ্যাপকে কাজে লাগিয়ে ফাঁদ পাতা হচ্ছে আর্থিক জালিয়াতির। বিভিন্ন আন্তর্জাতিক নম্বর থেকে ফোন এবং মেসেজ করা হচ্ছে হোয়াট্‌সঅ্যাপে। এই ফোনগুলি আসছে বিভিন্ন আন্তর্জাতিক নম্বর থেকে। +২৫১(ইথিয়োপিয়া), ৬০+(মালয়েশিয়া), +৬২(ইন্দোনেশিয়া), +২৫৪(কেনিয়া)— হোয়াটসঅ্যাপে যে ফোনগুলি আসছে, সেগুলির শুরুতে মূলত এই কোডগুলি থাকছে।

Advertisement

এই ফোন নম্বরগুলির শুরুতে ভিন্ন দেশের কোড থাকার মানে এই নয়, যে ফোনের উৎস আসলে সেই দেশ। সাম্প্রতিক রিপোর্ট জানাচ্ছে, এই ধরনের জালিয়াতির জাল অনেক দূর বিস্তৃত। হোয়াট্‌সঅ্যাপে ফোন করার জন্য বেশ কিছু সংস্থা এই নম্বরগুলি বিক্রি করছে। তাই আন্তর্জাতিক ফোনের ক্ষেত্রে বাড়তি খরচও হচ্ছে না।

ইদানীং এই ঘটনা খুব বাড়াবাড়ি আকার ধারণ করেছে। সমাজমাধ্যমে অনেকেই জানিয়েছেন যে, তাঁরা এই ধরনের নম্বর থেকে ইতিমধ্যেই বহু বার ফোন পেয়েছেন। মেসেজও পেয়েছেন কেউ কেউ। এই বিপদ থেকে মুক্তির উপায় কী?

Advertisement

সবচেয়ে ভাল হয় এই নম্বর থেকে ফোন এলে সঙ্গে সঙ্গে তা কেটে দেওয়া হয়। এবং সেই মুহূর্তেই নম্বরটি ব্লক করে দেওয়া। মেসেজের ক্ষেত্রেও একই রকম ভাবে পদ্ধতি মেনে চলতে হবে। তা না হলে যে কোনও মুহূর্তে প্রতারকদের হাতে চলে যেতে পারে আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য। তা ছাড়া, এই নম্বরগুলি থেকে নানা সময়ে বেশ কিছু আকর্ষণীয় পুরস্কারের প্রলোভন দেখিয়ে লিঙ্ক পাঠানো হয়। সেই পুরস্কার জেতার আনন্দে অনেকেই আগ্রহবশত সেই লিঙ্কে ক্লিক করেন। তার পরেই বুঝতে পারেন তিনি প্রতারণার শিকার। তাই এই ধরনের নম্বর থেকে কোনও ফোন, মেসেজ এলেই তা উপেক্ষা করা জরুরি। একটু অসাবধান হলেই ফাঁদে পড়ে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন