Diet

Diet: গরমকালেও হঠাৎ শীত করে? খুব কম খাচ্ছেন না তো

অনেক সময়ে মাত্রা ছাড়িয়ে যায় খাওয়া নিয়ন্ত্রণের কর্মসূচি। তখন নানা ভাবে পুষ্টির অভাবের কথা জানান দিতে থাকে শরীর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১৫:০১
Share:

প্রতীকী ছবি।

খাওয়া কমিয়ে দিয়েছেন। ওজন বেড়ে যাচ্ছে ভেবে চিন্তিত। তার উপরে অস্বাস্থ্যকর খাবার খেতে চান না। তাই বাইরে বেরোলে বিশেষ কিছুই খান না। আবার কাজের অনেক চাপ। তাই হয়তো সময়ে বাড়ি ফেরা হয় না। ফলে খাওয়াদাওয়া হয় না নিয়ম মেনে। কিন্তু শরীরে ক্যালোরির মাত্রা কমে যাচ্ছে না তো?

Advertisement

অনেক সময়ে মাত্রা ছাড়িয়ে যায় খাওয়া নিয়ন্ত্রণের কর্মসূচি। তখন নানা ভাবে পুষ্টির অভাবের কথা জানান দিতে থাকে শরীর। হয়তো শুনেছেন যে, ১২০০ ক্যালোরির কম পেলে কোনও ভাবেই বেশি দিন শরীর সুস্থ রাখা সম্ভব নয়। বিশেষ করে যাঁরা নানা ধরনের কাজ করেন, তাঁদের সে দিকে বেশি নজর রাখা প্রয়োজন। না হলে কমে যেতে পারে কর্মক্ষমতা। এবং তা ঘটে ছেলে-মেয়ে নির্বিশেষে।

প্রতীকী ছবি।

কী ভাবে খাদ্যের অভাবের কথা জানান দেয় শরীর? সতর্ক থাকুন যদি এই কয়েকটি উপসর্গ দেখা দেয়।

Advertisement

১) বারবার খিদে পায়? খাওয়া শেষ করেই মনে হয় কি আরও কিছু খেলে ভাল হয়? এই উপসর্গ যদি টানা দেখা দিতে থাকে, তবে গুরুত্ব দিয়ে দেখা জরুরি। কারণ, অনেক দিনের কম খাওয়ার ফলে এমন অনেকেরই হয়।

২) সারা দিন ক্লান্ত লাগে? এমনও হয় কম খেলে। প্রয়োজনের চেয়ে কম ক্যালোরি পেলে চলাফেরার শক্তি হারিয়ে ফেলে শরীর।

৩) ভরা গ্রীষ্মেও শীত করে মাঝেমাঝেই? এ হল আর এক লক্ষণ। প্রয়োজন মতো খাবার পেলে তা থেকে শক্তি পায় শরীর। কিন্তু ক্যালোরি কম পেলে হজম প্রক্রিয়ার গতি কমে যায়। তার জেরেই তাপমাত্রাও কমে শরীরের।

ফলে দিনের পর দিন এমন কোনও উপসর্গ দেখা দিলে সাবধান হতে হবে। প্রয়োজনে খাওয়াদাওয়া বাড়িয়ে দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন