এটিএম কার্ডের পিন কেন চার সংখ্যার হয়?

এটিএম কার্ড ছাড়া রাস্তাঘাটে চলার কথা ভাবাই যায় না। সব সময় বেশি টাকা সঙ্গে নিয়ে যাওয়া খুবই ঝুঁকির। তাই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার সঙ্গে সঙ্গে এটিএম কার্ড দেওয়া হয় গ্রাহকদের।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৬ ১৫:৫৭
Share:

ফাইল চিত্র।

এটিএম কার্ড ছাড়া রাস্তাঘাটে চলার কথা ভাবাই যায় না। সব সময় বেশি টাকা সঙ্গে নিয়ে যাওয়া খুবই ঝুঁকির। তাই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার সঙ্গে সঙ্গে এটিএম কার্ড দেওয়া হয় গ্রাহকদের। কার্ডটি ব্যবহার করার জন্য চার ডিজিটের একটি পিন নম্বরও দেওয়া হয়। সেটা ব্যবহার করেই এটিএম থেকে আমরা টাকা তুলি। এই পর্যন্ত আমরা সবই জানি। কিন্তু এটিএম কার্ডে চার ডিজিটের পিন নম্বর কেন থাকে? কেন ওই নম্বর ৬ ডিজিট বা ৮ ডিজিটের হয় না!

Advertisement

এটিএম মেশিন আবিষ্কার করেন জন অ্যাড্রিয়ান শেপার্ড-ব্যারন। ১৯৬৭ সাল থেকে এই মেশিনের ব্যবহার শুরু হয়। মেশিন আবিষ্কারের সময় ব্যারন এটিএম কার্ডের পিন নম্বর ৬ সংখ্যার রেখেছিলেন। কিন্তু তাঁর স্ত্রী ক্যারোলাইন কার্ডের পিনের ছ’টি সংখ্যা কোনও ভাবেই মনে রাখতে পারছিলেন না। শুধু মাত্র ৪টে সংখ্যাই তিনি মনে রাখতে পারছিলেন। সেখান থেকেই ব্যারন সিদ্ধান্ত নেন, পিন নম্বর ৪ সংখ্যার বেশি হবে না। তখন থেকেই শুরু এটিএম কার্ডের পিন নম্বর চার সংখ্যার হওয়ার। যদিও সম্প্রতি কিছু ব্যাঙ্ক নিরাপত্তার খাতিরে ৬ সংখ্যার পিন ব্যবহার করছে এটিএম কার্ডে।

আরও খবর...

Advertisement

সিগারেট ধরাচ্ছেন? বাঁচতে আগে খান ভিটামিন সি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন