Weight Loss

কেন শীত কালে ওজন কমানো বেশি কঠিন?

রোজই ভাবছেন সকালে উঠে জিমে যাবেন। কিন্তু এই শীতে লেপের আরাম ছেড়ে কি আর যেতে ইচ্ছা করে? ফলে শীত কালে রোগা থাকা, মেদ ঝরানো, ওজন কমানো যেন একটা বোঝা হয়ে দাঁড়ায়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৮ ১২:২৩
Share:
০১ ০৬

রোজই ভাবছেন সকালে উঠে জিমে যাবেন। কিন্তু এই শীতে লেপের আরাম ছেড়ে কি আর যেতে ইচ্ছা করে? ফলে শীত কালে রোগা থাকা, মেদ ঝরানো, ওজন কমানো যেন একটা বোঝা হয়ে দাঁড়ায়। বিশেষ ইচ্ছাও করে না। জেনে নিন কেন শীতকালে ওজন কমানো আরও বেশি কষ্টকর হয়ে ওঠে।

০২ ০৬

গরম কালে আমাদের মুড ভাল থাকে। যা মস্তিষ্কে হ্যাপি সিরোটোনিন বা হ্যাপি হরমোন ক্ষরণে সাহায্য করে। যা ওজন কমাতে সাহায্য করে। শীত কালে আবহাওয়ার কারণে মুড অফ থাকায় সিরোটোনিনের ক্ষরণ কমে। আমরাও মুড ভাল করতে বেশি খাই।

Advertisement
০৩ ০৬

গরম কালে রোদের কারণে আমাদের শরীর বেশি ভিটামিন ডি পায়। যা শরীরে কর্টিসলের মাত্রা বাড়ায়। কর্টিসল হরমোন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ও এনার্জির মাত্রা বাড়াতে সাহায্য করে।

০৪ ০৬

গরম কালে শরীর গরম থাকায় আমাদের মেটাবলিক রেট বেশি থাকে। ফলে ক্যালোরি ঝরানো অনেক সহজ হয়।

০৫ ০৬

গরম কালে দিন বড় হয়। বেশিক্ষণ সূর্যের আলো থাকায় আমরা বেশি সময় সক্রিয় থাকি। শীতকালে দিন ছোট হয়। ফলে তাড়াতাড়ি কাজকর্ম শেষ করে লেপের তলায় ঢুকে পড়ি। ফলে শীতে পরিশ্রম কম হয়।

০৬ ০৬

গরম কালে আমরা টাটকা সব্জি, তাজা ফল অনেক বেশি খাই। শীতকালে আমাদের গরম খাবার খেতে ইচ্ছা করে। হট চকোলেট, হট পিজা তখন আমাদের কমফর্ট ফুড। ফলে শীতকালে ওজন কমানো কিছুটা কঠিন হয়ে ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement