Instagram Reel

ইনস্টাগ্রাম রিল ভিডিয়োয় ঋণের বিজ্ঞাপন দেখে আবেদন, ৬১ হাজার টাকা খোয়ালেন মহিলা

ইনস্টাগ্রামে একটি রিল ভিডিয়োয় ঋণ নেওয়ার বিজ্ঞাপন দেখে আবেদন করেছিলেন এক রেস্তরাঁ মালিক। টাকা পাওয়ার বদলে খোয়ালেন কয়েক হাজার টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৩৮
Share:

রেস্তরাঁর ব্যবসা আরও বড় করার জন্য কিছু দিন ধরেই ঋণ নেওয়ার কথা ভাবছিলেন তিনি। প্রতীকী ছবি।

ইনস্টাগ্রামে একটি রিল ভিডিয়োয় ঋণ নেওয়ার বিজ্ঞাপন দেখে আবেদন করেছিলেন মুম্বইয়ের বাসিন্দা রুতালি কোলগে। তিনি একটি রেস্তরাঁর মালিক। সুদের হার কম থাকায় ঋণ নিতে আগ্রহী হন তিনি। কিন্তু ঋণের আবেদন করতেই খোয়া গেল ৬১,০০০ টাকা। থানায় অভিযোগ দায়ের করেছেন তিনি।

Advertisement

রেস্তরাঁর ব্যবসা আরও বড় করার জন্য কিছু দিন ধরেই ঋণ নেওয়ার কথা ভাবছিলেন তিনি। ব্যাঙ্কে সুদের হার অনেকটা বেশি হওয়ায় অন্য কোনও পথ খুঁজছিলেন। তেমনই এক দিন ইনস্টাগ্রাম ঘাঁটতে গিয়ে একটি রিল ভিডিয়োতে ঋণ নেওয়ার বিজ্ঞাপনটি চোখে পড়ে তাঁর। রিল ভিডিয়োয় দেওয়া ‘অ্যাপ্লাই’ বোতামে ক্লিক করেন তিনি। সেই মুহূর্তে তাঁকে একটি ফর্ম পাঠানো হয়। রুতালি সেটি পূরণও করেন।

এই ঘটনার পরের দিন পঙ্কজ সিংহ নামে এক ব্যক্তি তাঁকে ফোন করেন। তিনি নিজেকে ঋণপ্রদান সংস্থার এক জন প্রতিনিধি হিসাবে পরিচয় দেন। সুদের হার একেবারে কম থাকায় ওই ব্যক্তি রুতালিকে ৫ লক্ষের পরিবর্তে ১০ লক্ষ টাকা ঋণ নেওয়ার জন্য রাজি করান। রুতালি রাজি হওয়ায় তাঁর কাছ থেকে প্যান কার্ড, আধার কার্ড এবং অন্যান্য প্রয়োজনীয় নথি চাওয়া হয়। হোয়াট্‌সঅ্যাপে সেগুলি পাঠিয়েও দেন তিনি। তার পর তাঁকে হোয়াট্‌সঅ্যাপেই একটি কিউআর কোড পাঠানো হয়। তাঁকে বলা সেটি স্ক্যান করে ‘প্রসেসিং ফি’ দেওয়ার কথা। সেই কোড স্ক্যান করতেই রুতালির অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয় টাকা। গোটা ঘটনাটির নেপথ্যে একটি অনলাইন প্রতারণা চক্রের হাত রয়েছে বলেই মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন