Workout

রোজ নয়, সপ্তাহে মাত্র ১৫০ মিনিট শরীরচর্চা করলেই কি সকলের একই ভাবে মেদ ঝরবে?

শরীরচর্চার মাধ্যম যা-ই হোক না কেন, মেদ ঝরাতে ধারাবাহিকতা বজায় রাখা জরুরি। কিন্তু কতটা শরীরচর্চা জরুরি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১৯:৩১
Share:

ক’দিন এবং কত ক্ষণ শরীরচর্চা করবেন? ছবি: সংগৃহীত।

নিয়মিত যোগাসন করলে বা জিমে গেলে শরীর, মন বেশ ফুরফুরে থাকে। কিন্তু হাতে সময় কম। রোজ বাড়ির ট্রেডমিলে হাঁটাও হয় না। জিমের প্রশিক্ষকেরা বলেন, মেদ ঝরাতে রোজ কসরত না করলেও চলবে। এক দিন অন্তর এক দিন, ৭৫ মিনিট করে সপ্তাহে তিন দিন কিংবা ৩০ মিনিট করে টানা পাঁচ দিন— যে ভাবেই শরীরচর্চা করুন না কেন মোট ১৫০ মিনিটই যথেষ্ট। কিন্তু এই ১৫০ মিনিটের নিয়ম কি সকলের শরীরে একই ভাবে কাজ করে?

Advertisement

প্রশিক্ষকেরা বলছেন, শরীরচর্চার মাধ্যম যা-ই হোক না কেন, মেদ ঝরাতে ধারাবাহিকতা বজায় রাখা জরুরি। তাই সাধারণ ভাবে সপ্তাহে ১৫০ মিনিট কসরত করার সূত্র মেনে চলার পরামর্শ দেওয়া হয়। তবে, যাঁর ওজন ১০০ কেজি বা তারও বেশি তাঁর জন্য এই নিয়ম একই ভাবে কাজ করবে এমনটা ভেবে নেওয়ার কোনও কারণ নেই। কার শরীরে মেদের পরিমাণ কতটা তার উপর অনেক কিছু নির্ভর করে। আবার, দেহের কোন অংশে মেদ ঝরাতে চাইছেন, কী ধরনের শরীরচর্চা করছেন, তা-ও গুরুত্বপূর্ণ।

নিয়মিত যোগাসন করলে বা জিমে গেলে শরীর, মন বেশ ফুরফুরে থাকে। ছবি: সংগৃহীত।

ওজন ঝরাতে সপ্তাহভর ঠিক কী ভাবে শরীরচর্চা করবেন?

Advertisement

শরীরের বাড়তি ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি আঘাত লাগা, পড়ে যাওয়া কিংবা দেহের ভারসাম্য বজায় রাখতে স্ট্রেচিং, স্ট্রেন্থ ট্রেনিং বা কার্ডিয়োভাস্কুলার এক্সারসাইজের মতো শরীরচর্চা সপ্তাহে পাঁচ দিনই করতে হবে। আবার, প্রশিক্ষকের পরামর্শ মতো ঘুরিয়ে-ফিরিয়ে সামান্য ভার তোলা, একটু ব্রিস্ক ওয়াক, যোগাসন, সাঁতার, সাইকেল চালানো কিংবা প্রাণায়াম করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন