Lifestyle News

জিকা ভাইরাসের সংক্রমণ ডেকে আনতে পারে পুরুষদের বন্ধাত্ব্য

জিকা ভাইরাসের আক্রমণে পুরুষদের স্পার্ম কাউন্ট কমতে পারে। বলছেন গবেষকরা। তাঁরা জানাচ্ছেন, জিকা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি রোগমুক্ত হওয়ার কয়েক মাস পরে তৈরি হওয়া তাঁর সিমেনে ভাইরাস থেকে যেতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৭ ১১:০০
Share:

জিকা ভাইরাসের আক্রমণে পুরুষদের স্পার্ম কাউন্ট কমতে পারে। বলছেন গবেষকরা। তাঁরা জানাচ্ছেন, জিকা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি রোগমুক্ত হওয়ার কয়েক মাস পরে তৈরি হওয়া তাঁর সিমেনে ভাইরাস থেকে যেতে পারে। তবে ঠিক কী ভাবে তা শুক্রাশয়, শুক্রাণু উত্পাদনকারী টেস্টোস্টেরন হরমোনের কার্যকারিতায় প্রভাব ফেলে সে বিষেয় এখনও গবেষণা চলছে।

Advertisement

এই পরীক্ষার মুখ্য গবেষক মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটির মেডিসিনের অধ্যাপক এরোল ফিকরিং জানান, গবেষণায় ব্যবহৃত ইঁদুরদের উপর জিকা ভাইরাসের সংক্রমণের পর দেখা গিয়েছে রক্ত থেকে ভাইরাস সম্পূর্ণ নির্মূল করে দেওয়ার পরও তাদের শুক্রাশয়ের কোষে দীর্ঘ দিন ধরে বাসা বেঁধে রয়েছে এই ভাইরাস। এমনকী, সংক্রমণ সেরে যাওয়ার ২১ দিন পরও তাঁদের শুক্রাশয় স্বাভাবিক অবস্থায় ফিরতে পারেনি।

আরও পড়ুন: বেড়াল পুষুন, মন ভাল থাকবে

Advertisement

এই গবেষণার ফল যথেষ্ট উদ্বেগজনক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন