মুখরোচক নিরামিষ

জলখাবারে সুস্বাদু খাবার বলতে মনে পড়ে আমিষ পদ। কিন্তু সে সব ভুলে ঘরেই বানিয়ে ফেলতে পারেন হরেক নিরামিষ স্ন্যাক্স। তারই সন্ধান দিলেন মধুরিমা বসু।জলখাবারে সুস্বাদু খাবার বলতে মনে পড়ে আমিষ পদ। কিন্তু সে সব ভুলে ঘরেই বানিয়ে ফেলতে পারেন হরেক নিরামিষ স্ন্যাক্স। তারই সন্ধান দিলেন মধুরিমা বসু।

Advertisement
শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৭ ০৮:২০
Share:

আপেলের বল

নিরামিষ জলখাবার মানেই শুধু পনির, ডাল অথবা আলুর পদ নয়। বরং আপনার পছন্দের মাফিন, কাটলেট, পাতুরিও বানানো যায় মাছ কিংবা মাংস ছাড়া। তাই আপনাদের জন্য রইল নিরামিষ অথচ ভিন্ন স্বাদের মিষ্টি ও নোনতা স্ন্যাক্সের রেসিপি।

Advertisement

আপেলের বল

Advertisement

উপকরণ: আপেল ৩টি (২টি মাঝারি ও ১টি ছোট), পনির (কুরিয়ে নেওয়া) ১৫০ গ্রাম, মাখন ১ টেব্‌ল চামচ, মধু ২ টেব্‌ল চামচ, গুঁড়ো দুধ ৩০ গ্রাম, দারচিনি গুঁড়ো আধ চা চামচ, খাবার রং ২/৩ ফোঁটা, চৌকো মিছরি ৬টি।

প্রণালী: মাঝারি মাপের আপেল দু’টি সিদ্ধ করে নিন। অন্য আপেলটি ছোট ছোট টুকরো করে রাখুন। সিদ্ধ আপেলের সঙ্গে কুরিয়ে রাখা পনির মিশিয়ে নিন। একটি ননস্টিক পাত্রে আপেল-পনিরের মিশ্রণ বসিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। খেয়াল রাখবেন, যেন মিশ্রণের তলা ধরে না যায়। তাতে এ বার মধু, গুঁড়ো দুধ, মাখন আর দারচিনি গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে এলে নামিয়ে নিন। আপেল-পনিরের মিশ্রণ ঘরোয়া তাপমাত্রায় এনে ছোট ছোট বলের আকারে গড়ে নিন। প্রতিটি বলের মাঝে একটি করে মিছরি আর কয়েকটি আপেলের টুকরো পুরে গোল আকার দিন। আপেলের বল ফ্রিজে রাখুন। ১৫-২০ মিনিট পরে সেগুলো বের করে টাটকা আপেলের কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

কলা-নারকেলের মাফিন

উপকরণ: গুঁড়ো দুধ ১৫০ গ্রাম, ময়দা ১৫০ গ্রাম, ক্যাস্টর সুগার ২০০ গ্রাম, বেকিং সোডা ১ চা চামচ, দই ১০০ গ্রাম, মাখন ৫০ গ্রাম, শুকনো নারকেলের গুঁড়ো ৫০ গ্রাম, পাকা কলা ২টি, কাজু আর আমন্ড কুচি ১/৩ কাপ, ফ্রেশ ক্রিম আর স্প্রিঙ্কলার সাজানোর জন্য।

প্রণালী: সমস্ত শুকনো উপকরণ, যেমন গুঁড়ো দুধ, ময়দা, ক্যাস্টর সুগার, বেকিং সোডা একসঙ্গে চেলে রাখুন। একটি পাত্রে মাখন গরম করে নারকেলের গুঁড়ো ঢেলে দিন। এক মিনিট নেড়েচেড়ে নামিয়ে ঠান্ডা করে নিন। একটি বাটিতে চটকানো পাকা কলা, দই, মাখন মেশানো নারকেলের গুঁড়ো মিশিয়ে নিন। তাতে কাজু আর আমন্ড কুচি দিন। এ বার শুকনো উপকরণগুলো কলার মিশ্রণে ঢেলে মিশিয়ে নিন। সিলিকন মোল্ড নিয়ে তাতে মাফিনের ব্যাটার ঢালুন। ১৭০ ডিগ্রি তাপমাত্রায় প্রি-হিট করে রাখা আভেনে ২০-৩০ মিনিট ধরে মাফিন বেক করে নিন। ঘরোয়া তাপমাত্রায় এনে উপর থেকে ফ্রেশ ক্রিম আর স্প্রিঙ্কলার ছড়িয়ে পরিবেশন করুন কলা-নারকেলের মাফিন।

চকো বিক্কি বার

উপকরণ: কনডেন্সড মিল্ক ২০০ গ্রাম, কোকো পাউডার ৪ টেব্‌ল চামচ, মাখন ৫০ গ্রাম, জিঞ্জার বিস্কিট ১০০ গ্রাম, ক্যান্ডিড পিল আর স্প্রিঙ্কলার আধ কাপ।

প্রণালী: বিস্কিট হাতে করে গুঁড়ো করে নিন। একটি ননস্টিক পাত্রে কনডেন্সড মিল্ক, কোকো পাউডার, মাখন মিশিয়ে বসান। মিশ্রণটি ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে আরও ৫-৮ মিনিট রাখুন। তাতে এ বার বিস্কিটের গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নামিয়ে নিন। গ্রিজ করা প্লেটে এই মিশ্রণ ঢেলে উপর থেকে ক্যান্ডিড পিল আর স্প্রিঙ্কলার ছড়িয়ে নিন। ঠান্ডা হলে আয়তাকারে কেটে পরিবেশন করুন চকো বিক্কি বার। এই বার এক মাস পর্যন্ত ফ্রিজে রাখা যায়।

রাইস কাটলেট

উপকরণ: ভাত ২ কাপ, সিদ্ধ আলু ১টি (বড় ও চটকানো), বিন-ক্যাপসিকাম-গাজর কুচানো ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, মাখন ১৫ গ্রাম, অলিভ অয়েল ৫ টেব্‌ল চামচ, চাট মশলা ১ টেব্‌ল চামচ,নুন স্বাদ মতো।

প্রণালী: একটি বাটিতে ভাত, সিদ্ধ আলু, বিন-ক্যাপসিকাম-গাজরের কুচি, আদা বাটা, নুন, জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো একসঙ্গে মেখে নিন। মশলামাখা ভাতের মণ্ড থেকে ছোট ছোট বলের আকারে কেটে গোল কাবাবের চেহারা দিন। ননস্টিক প্যানে মাখন আর অলিভ অয়েল গরম করে নিন। তাতে কাটলেট লাল করে ভাজুন। চাট মশলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন রাইস কাটলেট।

অনুলিখন: রূম্পা দাস

ছবি: শুভেন্দু চাকী

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নাম্বার-সহ মেল করুন এই মেল আইডিতে patrika@abp.in

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন