Omi Vaidya

বলিপাড়া ছেড়ে হঠাৎ উধাও ‘থ্রি ইডিয়টস’-এর চতুর, এখন কোথায় রয়েছেন ‘সাইলেন্সর’?

যে অভিনেতাকে নিয়ে এত মাতামাতি, বলিপাড়া থেকে তিনি হঠাৎ উধাও হয়ে গেলেন কেন? এখন কোথায় রয়েছেন, কী করছেন ‘থ্রি ইডিয়টস’-এর চতুর?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৪:২৫
Share:
০১ ১৮

কেরিয়ারের প্রথম হিন্দি ছবিতে অভিনয় করে জনপ্রিয়তা পান রাতারাতি। বলিপাড়ার কৌতুকাভিনেতাদের তালিকায় প্রথম সারিতে জায়গা করে নিয়েছিলেন। কিন্তু যে অভিনেতাকে নিয়ে এত মাতামাতি, বলিপাড়া থেকে তিনি হঠাৎ উধাও হয়ে গেলেন কেন? এখন কোথায় রয়েছেন, কী করছেন ‘থ্রি ইডিয়টস’-এর চতুর?

০২ ১৮

২০০৯ সালে রাজকুমার হিরানির পরিচালনায় মুক্তি পায় ‘থ্রি ইডিয়টস’। কমেডি ঘরানার হিন্দি ছবি হিসাবে আজও দর্শকমনে রয়েছে ছবিটি। আমির খান, আর মাধবন, শরমন জোশী, বোমান ইরানি এবং করিনা কপূর খানের পাশাপাশি এই ছবিতে অভিনয় করে নজর কেড়ে নেন ওমি বৈদ্য।

Advertisement
০৩ ১৮

‘থ্রি ইডিয়টস’ ছবিতে ‘সাইলেন্সর’ ওরফে চতুর রামলিঙ্গমের চরিত্রে অভিনয় করতে দেখা যায় ওমিকে। ইংরেজি মেশানো ভাঙা ভাঙা হিন্দিতে কথা বলা চতুরের চরিত্র সকলের পছন্দ হয়। ছবি মুক্তির পর কৌতুকাভিনেতা হিসাবে রাতারাতি জনপ্রিয় হয়ে যান ওমি।

০৪ ১৮

তবে শুধুমাত্র অভিনয়ের জন্য ‘থ্রি ইডিয়টস’ ছবিতে ভাঙা ভাঙা হিন্দিতে কথা বলেননি ওমি। সে সময় বাস্তবেও ও ভাবেই হিন্দিতে কথা বলতেন অভিনেতা। তার কারণ ওমির জন্ম ভারতে নয়। তাই হিন্দি ভাষার সঙ্গে তাঁর আত্মীয়তাও দৃঢ় ভাবে গড়ে ওঠেনি।

০৫ ১৮

১৯৮২ সালের ১০ জানুয়ারি আমেরিকার ক্যালিফর্নিয়ায় জন্ম ওমির। তাঁর বাবা এবং ভাই দু’জনেই পেশায় চিকিৎসক। তবে ওমিকে নিয়ে তাঁর মায়ের স্বপ্ন ছিল অন্য।

০৬ ১৮

ওমির মা চাইতেন, তাঁর পুত্র যেন অভিনয়ে আসেন। তাই ছ’বছর বয়স থেকেই অভিনয় প্রশিক্ষণ কেন্দ্রে ওমিকে ভর্তি করানো হয়। তিন বছর অভিনয়ের পাশাপাশি নাচও শেখেন ওমি।

০৭ ১৮

ন’বছর বয়সে আমেরিকার একটি মরাঠি নাটকের দলে যোগ দেন ওমি। লস অ্যাঞ্জেলসে স্কুল-কলেজের পড়াশোনা শেষ করে ফিল্ম নিয়ে উচ্চশিক্ষার সিদ্ধান্ত নেন তিনি।

০৮ ১৮

ফিল্ম নিয়ে পড়াশোনা শেষ করার পর বিভিন্ন ছবিতে সম্পাদনার কাজ শুরু করেন ওমি। কিন্তু তাঁর ঝোঁক ছিল অভিনয়ের প্রতি।

০৯ ১৮

‘অ্যারেস্টেড ডেভেলপমেন্ট’, ‘দ্য অফিস’-এর মতো একাধিক ইংরেজি ধারাবাহিকে অভিনয় করেন ওমি। কিন্তু ছোটখাটো চরিত্রে অভিনয় করতে দেখা যেত তাঁকে।

১০ ১৮

ক্যালিফর্নিয়ায় থাকলেও প্রতি বছর এক বার অন্তত ভারতে আসতেন ওমি। ২০০৭ সালে মুম্বইয়ে গিয়ে তিনি খবর পান ‘থ্রি ইডিয়টস’ নামের একটি ছবির জন্য অডিশন চলছে। বন্ধুর অনুরোধে সেখানে অডিশন দিতে যান অভিনেতা।

১১ ১৮

কানাঘুষো শোনা যায়, ‘থ্রি ইডিয়টস’ ছবির মুখ্যচরিত্রে অভিনয়ের জন্য অডিশন দেন ওমি। কিন্তু তাঁর হিন্দি উচ্চারণ শুনে পরিচালকের মাথায় নতুন পরিকল্পনা আসে।

১২ ১৮

ওমির অডিশন দেখে রাজকুমার এতটাই মুগ্ধ হয়ে যান যে, তাঁর আদলে একটি নতুন চরিত্র ‘থ্রি ইডিয়টস’ ছবির জন্য তৈরি করেন পরিচালক। ওমিকে পরিচালক কথা দেন যে, পার্শ্বচরিত্র হলেও ছবির প্রাণ হবেন ওমি।

১৩ ১৮

২০০৯ সালে ‘থ্রি ইডিয়টস’ মুক্তির পর জনপ্রিয় হয়ে যান ওমি। ‘দিল তো বাচ্চা হ্যায় জি’, ‘দেশি বয়েজ়’, ‘প্লেয়ার্স’, ‘জোড়ি ব্রেকার্স’-এর মতো হিন্দি ছবিতে অভিনয়ের সুযোগ পান ওমি। কিন্তু কোনও ছবিই অভিনেতার কেরিয়ারে বিশেষ দাগ কাটতে পারেননি।

১৪ ১৮

২০১২ সালের পর ধীরে ধীরে কাজ পাওয়া বন্ধ হয়ে যায় ওমির। মুম্বই ছেড়ে আবার আমেরিকায় ফিরে যান তিনি। সেখানে গিয়ে টেলিভিশন সিরিজ়ে অভিনয় শুরু করেন।

১৫ ১৮

২০১৭ সালে ‘মিরর গেম’-এর মতো ‘বি গ্রেড’ ছবিতে অভিনয় করতে দেখা যায় ওমিকে। পরের বছর ‘ব্ল্যাকমেল’ ছবিতেও অভিনয়ের সুযোগ পান তিনি। কিন্তু তাতে বিশেষ কোনও লাভ হয়নি।

১৬ ১৮

অভিনয় ছেড়ে পরিচালনার দিকে মন দেন ওমি। বর্তমানে স্ত্রী মিনাল পটেল এবং দুই সন্তান-সহ আমেরিকায় থাকেন তিনি।

১৭ ১৮

কানাঘুষো শোনা যায়, একটি মরাঠি ছবির পরিচালনার সঙ্গে যুক্ত রয়েছেন ওমি। মহারাষ্ট্রের বিভিন্ন এলাকায় সে ছবির শুটিং হয়েছে।

১৮ ১৮

স্ট্যান্ড আপ কমেডিয়ান হিসাবে বেশ কিছু জায়গায় পারফর্ম করেন ওমি। সমাজমাধ্যমেও সক্রিয় তিনি। ইনস্টাগ্রামে মাঝেমধ্যেই মজাদার ভিডিয়ো পোস্ট করেন অভিনেতা। ইতিমধ্যেই ইনস্টাগ্রামে তাঁর অনুরাগীর সংখ্যা আড়াই লক্ষের গণ্ডি পার করেছে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement