Super Car in Afghanistan

রূপে-গুণে চোখ ধাঁধাচ্ছে ‘সিমুর্গ’! কত দাম, কী বৈশিষ্ট্য আফগানিস্তানের প্রথম সুপারকারের?

দেখতে ঝাঁ-চকচকে। কুচকুচে কালো রং। চ্যাপ্টা ছোটখাটো চেহারা। আর এই বেশে আত্মপ্রকাশ করে তাক লাগাচ্ছে বিশ্বের নতুন সুপারকার ‘সিমুর্গ’। তবে যে দেশ থেকে এই গাড়ির উৎপত্তি তা তাক লাগাচ্ছে অনেককেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১০:৩৪
Share:
০১ ১৮

দেখতে ঝাঁ-চকচকে। কুচকুচে কালো রং। চ্যাপ্টা ছোটখাটো চেহারা। আর এই বেশে আত্মপ্রকাশ করেই তাক লাগাচ্ছে বিশ্বের নতুন সুপারকার ‘সিমুর্গ’। তবে যে দেশ থেকে এই গাড়ির উৎপত্তি তা তাক লাগাচ্ছে বেশি।

০২ ১৮

আমেরিকা, চিন বা জাপান নয়, সিমুর্গের প্রস্তুতকারক তালিবান শাসিত দেশ আফগানিস্তান।

Advertisement
০৩ ১৮

২০২১ সালের ১৫ অগস্ট। দ্বিতীয় বারের জন্য আফগানিস্তানের দখল নেয় তালিবান। ভয়ে সে দেশ ছেড়ে পালাতে শুরু করেন নাগরিকেরা। গত দু’বছরেরও বেশি সময় ধরে তালিবান রাজত্বে সে দেশে অনেক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তমসাচ্ছন্ন আফগানিস্তানের এই দশা দেখে গোটা দুনিয়া শঙ্কিত হয়ে পড়েছিল।

০৪ ১৮

এই প্রেক্ষাপটে আফগানিস্তান সম্পর্কে দুনিয়ার ধারণা বদলাতে মরিয়া তালিবান নেতৃত্ব। তারই অন্যতম পদক্ষেপ হিসাবে নতুন এই অত্যাধুনিক সুপারকার তৈরি করেছে তালিবান সরকার। এই প্রথম দেশীয় প্রযুক্তিতে সে দেশে তৈরি হচ্ছে সুপারকার।

০৫ ১৮

চলতি বছরের গোড়ার দিকে অত্যাধুনিক সুপারকার বানানোর কথা ঘোষণা করে আফগানিস্তানের তালিবান সরকার। এই গাড়িটির হাত ধরেই দুনিয়ার কাছে নিজেদের উন্নয়নের ছাপ রাখতে চায় তালিবান।

০৬ ১৮

তবে আফগানিস্তানে তালিবান অভ্যুত্থানের আগে থেকেই আফগানিস্তানের এক সংস্থা সেই সুপারকার তৈরির কাজে হাত লাগিয়েছিল। আর তারই ফল সিমুর্গ।

০৭ ১৮

সম্প্রতি অত্যাধুনিক ঝকঝকে গাড়িটি সর্বসমক্ষে আনা হয়েছে। কাতারের দোহায় একটি প্রদর্শনীতে সেই সুপারকার আত্মপ্রকাশ করেছে। যা রূপে আর গুণে চোখ ধাঁধাচ্ছে বিশ্ববাসীর।

০৮ ১৮

এক নজরে দেখলে সিমুর্গের সঙ্গে অনেকেই মিল খুঁজে পাবেন জনপ্রিয় কমিকস্‌ চরিত্র ব্যাটম্যানের অত্যাধুনিক প্রযুক্তিযুক্ত গাড়ি ‘ব্যাটমোবাইল’-এর। গাড়িটির প্রস্তুতকারী সংস্থার দাবি, উচ্চ গতির জন্য শীঘ্রই গাড়িপ্রেমিকদের নজর কাড়তে চলেছে সিমুর্গ।

০৯ ১৮

প্রস্তুতকারী সংস্থা ‌আরও জানিয়েছে, গাড়িটি এখনও সম্পূর্ণ ভাবে তৈরি হয়নি। বিভিন্ন পর্যায়ে গাড়ির কাজ এখনও বাকি। শীঘ্রই তা শেষ করা হবে বলেও তারা জানিয়েছে।

১০ ১৮

সিমুর্গের প্রস্তুতকারী সংস্থা এনটপের সিইও মহম্মদ রেজ়া আহমদি জানিয়েছেন, পারস্যের পৌরাণিক পাখি সিমুর্গের নাম অনুযায়ী এই সুপারকারের নামকরণ করা হয়েছে। কিংবদন্তি অনুযায়ী, সিমুর্গ পাখিটির মাথা কুকুরের মতো, সিংহের মতো থাবা এবং লেজ রয়েছে। সেই সঙ্গে রয়েছে সুবিশাল ডানা।

১১ ১৮

আহমদি আরও জানিয়েছেন, পাঁচ বছর ধরে ৩০ জনের একটি দল সিমুর্গ গাড়িটি তৈরি করেছে। তিনি নিজেও এই সুপারকারের প্রধান ইঞ্জিনিয়ার এবং নকশা প্রস্তুতকারক।

১২ ১৮

২০২১ সালে আফগানিস্তান দখল করে তালিবান। সেই সময় অতিমারি এবং আফগানিস্তানের অর্থনীতিতে পতনের কারণে গাড়ি তৈরির প্রক্রিয়া বেশ কিছু দিন থমকে ছিল। তবে শীঘ্রই আবার সেই গাড়ি তৈরির কাজে হাত লাগায় ওই সংস্থা।

১৩ ১৮

দোহায় ওই গাড়ির প্রদর্শনী চলাকালীন এক সাক্ষাৎকারে আহমদি বলেন, “আমার দেশকে বিশ্বের কাছে নতুন করে তুলে ধরার জন্য কিছু করতে চাই। সিমুর্গ আফগানিস্তানের শিল্পের প্রতিনিধিত্ব করবে।’’

১৪ ১৮

চার সিলিন্ডার ইঞ্জিন যুক্ত গাড়ির ছবি প্রথম প্রকাশ্যে আসে চলতি বছরের জানুয়ারি মাসে। প্রাথমিক ভাবে গাড়িটির নাম ছিল ‘মাডা-৯’। পরে নাম বদলে সিমুর্গ করা হয়। সিমুর্গ একটি ‘মিড-ইঞ্জিন সুপারকার’। এতে ব্যবহার করা হয়েছে টয়োটা করোলার ইঞ্জিন। ক্ষিপ্র গতির জন্য এই ধরনের ইঞ্জিন বানানো হয়েছে।

১৫ ১৮

সুপারকারটির চেসিস (গাড়ির নিম্নাংশের কাঠামো) টিউবের আকারের। চেসিসটি খুব একটা ভারী নয়। গাড়িটি তৈরি করতে যে সব যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে, তা হালকা। ফর্মুলা-১ রেসের গাড়িগুলোয় যেমন টিউবুলার চেসিস থাকে, তেমন ভাবেই সুপারকারের কাঠামো তৈরি করা হয়েছে।

১৬ ১৮

এনটপের দাবি, পাহাড়ি এলাকাতেও ছুটবে সিমুর্গ। আফগানিস্তানের পার্বত্য এলাকায় পরীক্ষামূলক ভাবে মহড়া হয়েছে সুপারকারটির। গাড়িটি পরীক্ষামূলক ভাবে চালিয়েছেন ইঞ্জিনিয়াররা।

১৭ ১৮

আফগানিস্তানের প্রথম সুপারকারের দাম আকাশছোঁয়া। মনে করা হচ্ছে, ভারতীয় মুদ্রায় সিমুর্গের দাম হতে পারে ২-৪ কোটি টাকা।

১৮ ১৮

তালিবান শাসিত আফগানিস্তানে মানবাধিকার লঙ্ঘন নিয়ে অনেক দিন ধরেই বিভিন্ন অভিযোগ উঠে আসছে। সে দেশের মহিলাদের জন্য বিভিন্ন রকমের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমনকি, মেয়েদের শিক্ষা এবং চাকরি করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করেছে তালিবরা। আর এ সব নিয়ে প্রতিনিয়ত বিশ্ব দরবারে সমালোচনার মুখে পড়তে হয়েছে তালিবান সরকারকে। সেই প্রেক্ষাপটে এ বার সুপারকার তৈরি করে তাক লাগাল আফগানিস্তান।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement