Bobi Death News

১৪ বছর বাঁচলেই অনেক, ৩১ পর্যন্ত বেঁচে রেকর্ড করে গেল ববি

মৃত্যুর সময় ববির বয়স হয়েছিল ৩১ বছর ১৬৫ দিন। রাফেইরো দো আলেনতেজো প্রজাতির কুকুর ছিল ববি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
লিসবন (পর্তুগাল) শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১৩:৩০
Share:
০১ ১৫

ববি। বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর হিসাবে চলতি বছর নজির গড়েছিল সে। শনিবার ৩১ বছর বয়সে মারা গেল ববি।

০২ ১৫

মৃত্যুর সময় ববির বয়স হয়েছিল ৩১ বছর ১৬৫ দিন। রাফেইরো দো আলেনতেজো প্রজাতির কুকুর ছিল ববি। মৃত্যুর সময় পর্তুগালে কোস্টা পরিবারের সঙ্গেই ছিল সে।

Advertisement
০৩ ১৫

১৯৯২ সালের ১১ মে জন্ম হয়েছিল ববির। সারাটা জীবন কোস্টা পরিবারের সঙ্গেই কাটিয়েছিল সে। পর্তুগালের পশ্চিম উপকূলের কাছে কনকুইরস গ্রামে কোস্টা পরিবারের সঙ্গে থাকত ববি।

০৪ ১৫

কোস্টা পরিবারের এক সদস্য লিওনেল কোস্টা তাঁর পরিবারে ববির আসার কথা জানান। স্থানীয় এক সংবাদ সংস্থাকে সাক্ষাৎকার দেওয়ার সময় লিওনেল জানান, তাঁর যখন আট বছর বয়স ছিল, তখন তিনি ববিকে খুঁজে পেয়েছিলেন।

০৫ ১৫

লিওনেল বলেন, ‘‘ববিরা তিন ভাইবোন ছিল। বাড়িতে পোষ্যের সংখ্যা বাড়তে থাকায় আমার বাবা-মা সিদ্ধান্ত নিয়েছিলেন কয়েকটি পোষ্যকে দান করে দেওয়ার। কিন্তু আমি আমার ভাইদের সঙ্গে ববিকে লুকিয়ে রেখেছিলাম।’’

০৬ ১৫

ববিকে লুকিয়ে রাখার হাজার চেষ্টা করলেও লিওনেলের বাবা-মায়ের নজরে পড়ে যায় সে। ববির জন্য কি আলাদা খাবারের ব্যবস্থা করা হত? লিওনেলের দাবি, ‘‘আমরা সকলে বাড়িতে যা খাবার খেতাম, ববিকেও সে সব দেওয়া হত। আমাদের কাছেই বড় হয়েছে ও।’’

০৭ ১৫

জন্মের পর সুস্থ, স্বাভাবিক জীবন ছিল ববির। ২০১৮ সালে হঠাৎ শ্বাসকষ্টের সমস্যা দেখা গিয়েছিল তার। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়।

০৮ ১৫

চিকিৎসার পর সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠে ববি। তার পর থেকে শারীরিক অসুস্থতা দেখা দেয়নি তার। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’-এ বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর হিসাবে নজির গড়েছিল ববি।

০৯ ১৫

ববির আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর ছিল ব্লুয়ি। অস্ট্রেলিয়ার ক্যাটলডগ ছিল সে। ১৯৩৯ সালে ২৯ বছর ৫ মাস বয়সে মারা যায় ব্লুয়ি।

১০ ১৫

পর্তুগাল সরকারের পোষ্য সংক্রান্ত পরিসংখ্যান অনুযায়ী ববিকে বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরের তকমা দেওয়া হয়।

১১ ১৫

কোস্টা পরিবারের তরফে জানানো হয়, মৃত্যুর বেশ কয়েক দিন আগে থেকেই হাঁটাচলা করতে অসুবিধা হত ববির। ধীরে ধীরে দৃষ্টিশক্তিও কমে যেতে থাকে।

১২ ১৫

ববি ছাড়াও অনেক কুকুরকে পোষ্য হিসাবে নিজেদের কাছে রেখেছিল কোস্টা পরিবার। তবে অন্য কুকুরগুলির আয়ু বেশি ছিল না।

১৩ ১৫

কোস্টা পরিবারের তরফে জানানো হয়, ববির মা ১৮ বছর পর্যন্ত বেঁচে ছিল। পরিবারের অন্য পোষ্য কুকুরগুলি সর্বোচ্চ ২২ বছর পর্যন্ত বেঁচে ছিল।

১৪ ১৫

কোস্টা পরিবারের দাবি, শান্তিপূর্ণ পরিবেশে বড় হয়ে ওঠাই ববির দীর্ঘজীবী হওয়ার অন্যতম কারণ। ববির ৩১তম জন্মদিনে অতিথি হিসাবে ১০০ জন উপস্থিত ছিলেন বলে কোস্টা পরিবার জানায়।

১৫ ১৫

চলতি বছরের মে মাসে ৩১ বছরে পা দেয় ববি। সাধারণত রাফেইরো দো আলেনতেজো প্রজাতির কুকুর ১২ থেকে ১৪ বছর পর্যন্ত বেঁচে থাকে। শনিবার পশু চিকিৎসক কারেন বেকার সমাজমাধ্যমে ববির মৃত্যুর খবর ঘোষণা করেন।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement