Hollywood Movies

কেরল, গোয়া থেকে মুম্বইয়ের বস্তি, ভারতে শুটিং হয়েছে একাধিক সুপারহিট হলিউডি ছবির

সাধারণত ভারতীয় ছবির শুটিং করতে বিদেশের নানা প্রান্তে দলবল নিয়ে পাড়ি দিতে দেখা যায় ছবি নির্মাতাদের। পাশাপাশি ভারতকেও শুটিং স্পট হিসাবে বেছে নিচ্ছেন হলিউডের ছবি নির্মাতারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১২:০৫
Share:
০১ ১৫

সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে ক্রিস হেমসওয়ার্থ অভিনীত ‘এক্সট্র্যাকশন’ ছবির দ্বিতীয় পর্ব। মার্ভেল সুপারহিরোর জগতে থরের চরিত্রে দর্শক পছন্দ করেছিলেন ক্রিসকে। অ্যাকশন ঘরানার ছবিতে অভিনয় করেও বাজিমাত করেছেন তিনি।

০২ ১৫

‘এক্সট্র্যাকশন’ ছবির প্রথম পর্ব মুক্তির পর তিন বছর অপেক্ষা করেছেন দর্শক। ক্রিসের বিপরীতে বলি অভিনেতা রণদীপ হুডার অভিনয়ও প্রশংসা পেয়েছিল। তবে হলিউড সিনেমায় ভারতের টুকরো ছবি দেখতে পেয়ে মন ভরে গিয়েছিল দর্শকের।

Advertisement
০৩ ১৫

সাধারণত ভারতীয় ছবির শুটিং করতে বিদেশের নানা প্রান্তে দলবল নিয়ে পাড়ি দিতে দেখা যায় ছবি নির্মাতাদের। পাশাপাশি ভারতকেও শুটিং স্পট হিসাবে বেছে নিচ্ছেন হলিউডের ছবি নির্মাতারা।

০৪ ১৫

গুজরাতের আমদাবাদ এবং মুম্বইয়ের বিভিন্ন প্রান্তে হয়েছে ‘এক্সট্র্যাকশন’ ছবিটির শুটিং। ভারত ছাড়াও বাংলাদেশের ঢাকা এবং তাইল্যান্ডে শুটিং হয়েছে এই ছবির।

০৫ ১৫

কিন্তু এই প্রথম বার নয়, ‘এক্সট্র্যাকশন’ ছবির আগেও ভারতে শুটিং হয়েছে একাধিক ছবির। তালিকায় রয়েছে ‘লাইফ অফ পাই’, ‘দ্য ডার্ক নাইট রাইজ়েস’-এর মতো হলিউড ছবি।

০৬ ১৫

ইরফান খান এবং তব্বু অভিনীত ‘লাইফ অফ পাই’ ছবিটি দর্শকের কাছে বহুল প্রশংসা পায়। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিটির শুটিং হয়েছিল কেরল এবং পুদুচেরির বিভিন্ন এলাকায়।

০৭ ১৫

ব্যাটম্যান সিরিজ়ের একটি জনপ্রিয় ছবি ‘দ্য ডার্ক নাইট রাইজ়েস’। ক্রিস্টোফার নোলানের এই ছবির কিছু অংশ শুট করা হয়েছিল জোধপুরের মেহরনগড় দুর্গে।

০৮ ১৫

শুটিংয়ের কারণে ভারতে এসেছিলেন টম ক্রুজ়ও। ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত ‘মিশন: ইম্পসিবল- ঘোস্ট প্রোটোকল’ ছবির কিছু দৃশ্যের শুটিং হয়েছিল এ দেশে।

০৯ ১৫

মুম্বইয়ের রাস্তাকেই শুটিংয়ের জন্য উপযুক্ত ভেবেছিলেন ‘মিশন: ইম্পসিবল- ঘোস্ট প্রোটোকল’ ছবির পরিচালক ব্র্যাড বার্ড।

১০ ১৫

অস্কার জয়ী ছবি ‘স্লামডগ মিলিয়নিয়র’-এর শুটিং হয়েছিল মুম্বইয়ের বস্তির ঘিঞ্জি এলাকায়।

১১ ১৫

২০০৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘আ মাইটি হার্ট’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যায় অ্যাঞ্জেলিনা জোলিকে। ছবির কিছু অংশ শুট করা হয় পুণের বিভিন্ন প্রান্তে।

১২ ১৫

ম্যাট ডেমন অভিনীত ‘দ্য বোর্ন সুপ্রিমেসি’ ছবিটি মুক্তি পায় ২০০৪ সালে। গোয়াতে এই ছবির কিছু অংশ শুট করা হয়।

১৩ ১৫

২০২০ সালে ক্রিস্টোফার নোলানের আরও একটি হলিউডি ছবির শুটিং হয় ভারতে।

১৪ ১৫

কল্পবিজ্ঞান এবং অ্যাকশন থ্রিলার মিশ্রিত ঘরানার ছবি ‘টেনেট’-এর কিছু অংশ শুট করা হয়েছিল মুম্বইয়ে।

১৫ ১৫

১৯৮৩ সালে জেমস বন্ড সিরিজ়ের ‘অক্টোপাসি’ ছবিটি মুক্তি পেয়েছিল। রাজস্থানের উদয়পুরে এই ছবির কিছু অংশ শুট করা হয়।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement