The Kerala Story Cast Salary

কেউ ১ কোটি তো কেউ ২৫ লক্ষ! ‘দ্য কেরালা স্টোরি’তে কাজ করে কোন তারকা কত টাকা পেলেন?

‘দ্য কেরালা স্টোরি’ স্বল্প বাজেটের ছবি। সুদীপ্ত সেন পরিচালিত এই ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অদা শর্মা। শুরু থেকেই ছবিটি নানাবিধ বিতর্কের কেন্দ্রে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১০:৩৬
Share:
০১ ১৮

বিতর্ক যেন কিছুতেই থামতে চাইছে না। যত দিন এগোচ্ছে, ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে শোরগোল বাড়ছেই। কোথাও ছবিটিকে নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে, কোথাও আবার করমুক্ত ছবির তকমা পাচ্ছে এই ছবি।

০২ ১৮

পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’ স্বল্প বাজেটের ছবি। ছবিটি তৈরি করতে যা খরচ হয়েছে, মুক্তির চতুর্থ দিনেই সেই টাকা উঠে এসেছে।

Advertisement
০৩ ১৮

বলিউড সূত্রে খবর, ‘দ্য কেরালা স্টোরি’র বাজেট ৪০ কোটি টাকা। কলাকুশলী এবং কর্মচারীদের পারিশ্রমিকও ওই টাকার মধ্যেই ধরা হয়েছে। ফলে খুব নামী কোনও বলিউড তারকাকে এই ছবিতে দেখা যায়নি।

০৪ ১৮

ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অদা শর্মা। বলিউডে এর আগে টুকটাক কয়েকটি ছবিতে তাঁকে দেখা গিয়েছে বটে, তবে নায়িকা হিসাবে অদার বড় ‘ব্রেক’ এই ছবিই।

০৫ ১৮

বড় সুযোগ এর আগে না পেলেও অদা বলিউডে পরিচিত মুখ। তাঁকে দেখা গিয়েছে সিদ্ধার্থ মলহোত্র এবং পরিণীতি চোপড়া অভিনীত ‘হাসি তো ফাসি’ ছবিতে। এ ছাড়া, বেশ কিছু তামিল এবং তেলুগু ভাষার ছবিতেও অদা কাজ করেছেন।

০৬ ১৮

জনপ্রিয়তার নিরিখে ‘কেরালা স্টোরি’র চরিত্রায়ন বাছাইয়ে অদাকেই প্রথমে রাখতে হয়। তিনিই এই ছবির কেন্দ্রীয় চরিত্র। ফলে অন্যান্যদের তুলনায় অদার পারিশ্রমিকও কিছুটা বেশি।

০৭ ১৮

‘দ্য কেরালা স্টোরি’তে কাজ করে অদা ১ কোটি টাকা পেয়েছেন বলে খবর। এ ছাড়া, ছবির লভ্যাংশ থেকেও কিছু টাকা তিনি পেতে পারেন। অদার পারিশ্রমিকই সবচেয়ে বেশি।

০৮ ১৮

অদা ছাড়া এই ছবিতে অন্যতম প্রধান চরিত্রে অভিনয় করেছেন সনিয়া বালানি। ছবিতে তাঁর চরিত্রের নাম আসিফা। তিনি হিন্দি ছোট পর্দার পরিচিত মুখ। সুদীপ্ত সেনের ছবিতে কাজ করে পারিশ্রমিক হিসাবে সনিয়া পেয়েছেন ৩০ লক্ষ টাকা।

০৯ ১৮

‘কেরালা স্টোরি’র আরও এক গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গিয়েছে সিদ্ধি ইদনানিকে। তিনি মূলত তামিল এবং তেলুগু ভাষার ছবিতে কাজ করেছেন। ‘দ্য কেরালা স্টোরি’তে অভিনয়ের জন্য তিনিও পেয়েছেন ৩০ লক্ষ টাকা।

১০ ১৮

এই ছবিতে নিমা চরিত্রে অভিনয় করেছেন যোগিতা বিহানি। হিন্দি ধারাবাহিকের জগতে তিনি পরিচিত মুখ। একাধিক জনপ্রিয় ধারাবাহিকে কাজ করেছেন। যোগিতাও ‘কেরালা স্টোরি’তে কাজ করে পেয়েছেন ৩০ লক্ষ টাকা।

১১ ১৮

সুদীপ্ত সেনের ছবিটিতে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গিয়েছে অভিনেতা বিজয় আচার্যকে। তিনি পারিশ্রমিক হিসাবে ২৫ লক্ষ টাকা পেয়েছেন।

১২ ১৮

‘কেরালা স্টোরি’র অপর অভিনেতা প্রণয় পাচাউরি। এর আগেও বলিউডে তিনি কাজ করেছেন। ‘শেরশাহ’, ‘গিল্‌টি মাইন্ডস‌’ ছবিতে তাঁকে দেখা গিয়েছিল। প্রণয় ‘কেরালা স্টোরি’ থেকে পেয়েছেন ২০ লক্ষ টাকা।

১৩ ১৮

হিন্দি ধারাবাহিক খ্যাত প্রণব মিশ্রকেও দেখা গিয়েছে ‘কেরালা স্টোরি’তে। তিনি এই ছবির নির্মাতাদের কাছ থেকে ১৫ লক্ষ টাকার চেক নিয়েছেন বলে শোনা যাচ্ছে।

১৪ ১৮

গত ৫ মে ‘দ্য কেরালা স্টোরি’ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। মুক্তির আগে থেকেই এই ছবিকে ঘিরে বিতর্ক দানা বেঁধেছিল। অভিযোগ, এই ছবি ধর্মীয় সাম্প্রদায়িকতাকে উস্কানি দেয়। তাই ছবিটি নিষিদ্ধ করার দাবি উঠেছে নানা দিক থেকে।

১৫ ১৮

বিজেপিশাসিত মধ্যপ্রদেশ প্রথম এই ছবিটিকে করমুক্ত বলে ঘোষণা করে। পরে উত্তরপ্রদেশ সরকারও ওই একই পথে হেঁটেছে। ওই দুই রাজ্যে ‘কেরালা স্টোরি’ প্রেক্ষাগৃহে গিয়ে দেখতে কর দিতে হচ্ছে না।

১৬ ১৮

তবে কেরল থেকে শুরু করে তামিলনাড়ু, একাধিক রাজ্যে এই ছবিকে ঘিরে বিক্ষোভ দেখা গিয়েছে। অনেক ক্ষেত্রেই নাকি প্রেক্ষাগৃহে জায়গা পায়নি ছবিটি। বিজেপিবিরোধী দলগুলি এই ছবির বিরোধিতা করেছে।

১৭ ১৮

বিরোধীদের অভিযোগ, যে বিষয়কে ঘিরে এই ছবির চিত্রনাট্য আবর্তিত হয়েছে, তা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। ছবিটি সাম্প্রদায়িকতায় উস্কানি দিতে পারে বলে মত অনেকের।

১৮ ১৮

বিতর্কের আবহে পশ্চিমবঙ্গে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, অশান্তি এড়াতেই এই সিদ্ধান্ত।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement