low budget films with huge box office collection

Bollywood films: বলিউডের সবচেয়ে কম খরচের এই সব ছবি কোটিতে উপার্জন করেছে বক্স অফিসে

বলিউডের এমন কিছু সিনেমা রয়েছে যেগুলি বানাতে খরচ খুব কম হলেও বক্স অফিস থেকে উপার্জন হয়েছে কোটির গুণিতকে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২২ ১৬:৪০
Share:
০১ ১৭

বলিউড বা দক্ষিণী সিনেমার জগতে এক দিকে ‘আরআরআর’, ‘২.০’, ‘বাহুবলী’, ‘সাহো’, ‘৮৩’, ‘ঠগস্‌ অব হিন্দোস্তান’-এর মতো বিশাল বাজেটের ছবি বড়পর্দায় মুক্তি পেয়েছে। অন্য দিকে, এমনও ছবি মুক্তি পেয়েছে, যার বাজেট ১০ কোটির গণ্ডিও টপকায়নি। কিন্তু সেই তুলনায় বক্স অফিস থেকে উপার্জন করেছে প্রচুর।

০২ ১৭

২০০৬ সালের ১১ জুলাই মুম্বইয়ের ট্রেনে বিস্ফোরণের ঘটনা নিয়ে নীরজ পাণ্ডে দু’বছর পর ‘আ ওয়েডনেসডে!’ নামে একটি হিন্দি ছবির পরিচালনা করেছিলেন। নাসিরুদ্দিন শাহ, অনুপম খেরের মতো অভিনেতারা এই সিনেমায় অভিনয় দক্ষতার পরিচয় দিয়েছিলেন।

Advertisement
০৩ ১৭

ছবিটি বানাতে খরচ হয় পাঁচ কোটি টাকা। কিন্তু বক্স অফিস থেকে এই সিনেমাটি ছয় গুণ বেশি উপার্জন করে।

০৪ ১৭

২০১২ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘ভিকি ডোনার’ ছবিটি। আয়ুষ্মান খুরানা ও ইয়ামি গৌতম অভিনীত রোম্যান্টিক-কমেডি ঘরানার সিনেমাটি পরিচালনা করেছিলেন সুজিত সরকার।

০৫ ১৭

অভিনেতা জন আব্রাহম ছিলেন এই সিনেমার প্রযোজক। এই ছবিটি বানাতে পাঁচ কোটি টাকা খরচ হলেও বক্স অফিস থেকে উপার্জন করেছিল প্রায় ৬৬ কোটি টাকার উপর।

০৬ ১৭

স্যাটায়ার-কমেডি ঘরানার ছবি ‘তেরে বিন লাদেন’ ছবিটি বিশ্বব্যাপী মুক্তি পেয়েছিল ২০১০ সালে। কিন্তু পাকিস্তান ও আমেরিকার সেন্সর বোর্ডের সদস্যরা এই ছবির মুক্তিতে বাধা দিয়েছিলেন।

০৭ ১৭

অভিষেক শর্মা পরিচালিত ছবিটি বানাতে খরচ হয়েছিল পাঁচ কোটি টাকা। ছবি মুক্তির প্রথম সপ্তাহেই বক্স অফিস থেকে পাঁচ কোটি টাকা উপার্জন করে ‘তেরে বিন লাদেন’। ভারতের বক্স অফিস থেকে ১৫ কোটি টাকা উপার্জন করলেও আন্তর্জাতিক স্তরে এই ছবিটি ১১ কোটি ৪৩ লক্ষ টাকা উপার্জন করেছে।

০৮ ১৭

একই বছর মুক্তি পেয়েছিল সঞ্জয় মিশ্র, রজত কপূর, নেহা ধুপিয়া অভিনীত ছবি ‘ফঁস গয়ে রে ওবামা’। এই ছবির মাধ্যমেই ‘জলি এলএলবি’-র পরিচালক সুভাষ কপূর প্রচারে আসেন।

০৯ ১৭

বক্স অফিস থেকে ১৪ কোটি টাকা উপার্জন করা এই ছবি তৈরিতে ছয় কোটি টাকা খরচ হয়েছিল। হাস্যরসে পরিপূর্ণ সিনেমাটি দর্শকদের কাছে প্রশংসা পায়। পরে এই গল্পের অনুকরণে ‘শংকরভরনম’ নামে একটি তেলুগু ছবি রিমেক করা হয়।

১০ ১৭

মুম্বই, টোকিয়ো-সহ অসংখ্য চলচ্চিত্র উৎসবে দেখানো ‘লিপস্টিক আন্ডার মাই বুর্খা’ সিনেমাটি বড় পর্দায় ২০১৭ সালে মুক্তি পায়। রত্না পাঠক, কঙ্কনা সেনশর্মা-সহ আরও অনেকে অভিনয় করেন এই ছবিটিতে।

১১ ১৭

অলঙ্কৃতা শ্রীবাস্তব পরিচালিত এই ছবিটি বানাতেও ছয় কোটি টাকা খরচ হয়েছিল। বক্স অফিস থেকে ২১ কোটি টাকা উপার্জন করে সিনেমাটি।

১২ ১৭

২০১২ সালে অ্যাথলিট পান সিংহ তোমারের উপর একটি আত্মজীবনীমূলক সিনেমা বড়পর্দায় মুক্তি পায়। প্রয়াত অভিনেতা ইরফান খানকে এই ছবির মূল চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল।

১৩ ১৭

তিগমাংশু ধুলিয়া পরিচালিত ‘পান সিং তোমার’ ছবিটি বানাতে আট কোটি টাকা খরচ করা হয়েছিল। বক্স অফিস থেকে ২০ কোটি টাকারও অধিক উপার্জন করেছিল এই সিনেমাটি।

১৪ ১৭

সুজয় ঘোষের পরিচালনায় ‘কহানি’ ছবিতে বিদ্যা বালনের অভিনয় দর্শকদের মুগ্ধ করেছিল। এই সিনেমাটিও কম খরচে বানানো হয়েছিল। কিন্তু বক্স অফিস থেকে উপার্জন ছিল প্রচুর।

১৫ ১৭

আট কোটি টাকা বাজেটের এই ছবি বক্স অফিস থেকে ১০৪ কোটি টাকা উপার্জন করেছিল।

১৬ ১৭

তবে, এই তালিকার সবার উপরে রয়েছে ২০০৭ সালে মুক্তি পাওয়া ‘ভেজা ফ্রাই’ ছবিটি। মাত্র ৬০ লক্ষ টাকা খরচ হয়েছিল এই সিনেমা বানাতে।

১৭ ১৭

তবে বক্স অফিস থেকে উপার্জন ছিল প্রচুর। আট কোটি টাকা উপার্জন করা এই ছবিটির পরে আরও দু’টি পর্ব বড়পর্দায় মুক্তি পেয়েছিল। কিন্তু সেগুলি প্রথম পর্বের মতো বক্স অফিসে সাফল্য পায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement