Abandoned Neighborhood Woodcliff

চারদিকে জঞ্জাল, অসুস্থ হয়ে পড়তেন বাসিন্দারা, ছবির মতো সাজানো শহর হঠাৎ পরিত্যক্ত

ওহায়ো প্রদেশের কলোম্বাস থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে রয়েছে সিটি অফ হোয়াইটহল। এই সিটি অফ হোয়াইটহলের মধ্যে অবস্থিত উডক্লিফ নামের ছোট্ট একটি শহর। ৩৬ একর জমির উপর তৈরি এই শহর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৮:০০
Share:
০১ ১৩

পঞ্চাশের দশকে মোট ১০০টি বাড়ি নিয়ে গড়ে উঠেছিল একটি শহর। এককালে এই শহরেই সকলে কাজ খুঁজতে যেতেন, বসবাস করার জন্যও উপযুক্ত জায়গা ছিল এটি। কিন্তু পাঁচ বছর ধরে পরিত্যক্ত হয়ে পড়ে রয়েছে এই শহর।

০২ ১৩

ওহায়ো প্রদেশের কলোম্বাস থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে রয়েছে সিটি অফ হোয়াইটহল। এই সিটি অফ হোয়াইটহলের মধ্যে অবস্থিত উডক্লিফ নামের ছোট্ট একটি শহর। ৩৬ একর জমির উপর গড়ে উঠেছিল এই শহর।

Advertisement
০৩ ১৩

উডক্লিফ শহরের মধ্যে ১০০ থেকে ১৫০টি বাড়ি রয়েছে। সেগুলির মধ্যে অধিকাংশই ডুপ্লে আবাসন। ১৯৫৩ সালে এই শহরটি গড়ে ওঠে। ভৌগোলিক অবস্থান এবং চাকরির সুযোগ পাওয়ার কারণে এই শহরে ভিড় জমাতে থাকেন অনেকে।

০৪ ১৩

আশির দশক পর্যন্ত কলোম্বাসের সবচেয়ে কম অপরাধের শহর হিসাবে শীর্ষে নাম ছিল উডক্লিফের। পরিষ্কার-পরিচ্ছন্ন শহর উডক্লিফে চাকরির কোনও অভাব ছিল না। কিন্তু ধীরে ধীরে এই শহরের চিত্র বদল হতে শুরু করে।

০৫ ১৩

আশির দশকের পর থেকে এই শহরের বাসিন্দাদের মধ্যে মতবিরোধ দেখা দেয়। সংস্কৃতিগত বৈচিত্রও দানা বাঁধতে থাকে উডক্লিফ শহরে। অপরাধের পরিমাণ বাড়তে থাকায় উডক্লিফ শহর ছেড়ে বাইরে চলে যেতে শুরু করে এই শহরের বাসিন্দারা।

০৬ ১৩

উডক্লিফ শহর থেকে সেখানকার বাসিন্দারা বাইরে চলে যাওয়ার কারণে সেখানকার পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। লোকজন কমে যাওয়ার ফলে শহরের ব্যবস্থাপনা নিয়েও প্রশ্ন ওঠে।

০৭ ১৩

২০০৭ সালে সিটি অফ হোয়াইটহল প্রশাসনের কাছে উডক্লিফ শহরের বিরুদ্ধে একাধিক অভিযোগপত্র জমা পড়ে। সবচেয়ে অপরিচ্ছন্ন শহর হিসাবেও দাগিয়ে দেওয়া হয় উডক্লিফকে।

০৮ ১৩

উডক্লিফ শহরে যে গুটিকতক বাসিন্দা ছিলেন তাঁরা নাকি ঘরের যাবতীয় আবর্জনা সুইমিং পুলের মধ্যে ফেলে দিতেন। মাসে এক বার লোক ডেকে আবর্জনা পরিষ্কার করানো হত।

০৯ ১৩

উডক্লিফ শহরের অধিকাংশ বাড়ি ফাঁকা অবস্থায় পড়েছিল। কিন্তু যে বাড়িগুলিতে লোকজন থাকতেন সেই বাড়িগুলিতে নানা রকমের সমস্যা দেখা দিতে শুরু করে। কোথাও পোকামাকড়ের সমস্যা কোথাও বা জলের সমস্যা দেখা দেয়।

১০ ১৩

২০০৭ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত উডক্লিফ শহরে সম্পত্তি সংক্রান্ত নিয়মভঙ্গের বিভিন্ন অভিযোগ দায়ের করা হয়েছিল সিটি অফ হোয়াইটহলে। সেই সময়ে কড়া নজরদারির মধ্যে থাকত উডক্লিফ শহর।

১১ ১৩

সারা দিনে দু’বার উডক্লিফ শহরে টহল দিত পুলিশ। কিন্তু বাড়িঘরের অবস্থা এতটাই শোচনীয় হয়ে পড়েছিল যে মেরামতিরও সুযোগ ছিল না। সারা শহর প্রায় পরিত্যক্ত হয়ে পড়েছিল সেই সময়ই।

১২ ১৩

২০১৮ সালের অগস্ট মাসে আদালতের তরফে এক বছরের মধ্যে শহর খালি করার নির্দেশ দেওয়া হয়। এক কোটি ডলার মূল্যের বিনিময়ে (ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৮৩ কোটি টাকা) ৩৬ একরের উডক্লিফ শহরটি বিক্রি করে দেওয়া হয়।

১৩ ১৩

উডক্লিফ শহরের বর্তমান অবস্থা আরও ভগ্নপ্রায়। মেরামত শুরু হয়নি এখনও। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, ২০৩০ সালের মধ্যে উডক্লিফ শহরের পুনর্নির্মাণের কাজ সম্পন্ন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement