Pathaan Box Office Of Collection

‘বাহুবলী ২’-কে টপকে এক নম্বর কি হতে পারবে ‘পাঠান’? হাজার কোটির পথে শাহরুখের ছবি

শাহরুখ খানের ‘পাঠান’ ছবির সাফল্য অব্যাহত। এ বার হাজার কোটির পথে এই ছবি। মুক্তির তৃতীয় সপ্তাহেও বক্স অফিস কাঁপাচ্ছে।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৭
Share:
০১ ১৮

‘পাঠান’-এর হাত ধরে বক্স অফিসে শাহরুখ খানের অশ্বমেধের ঘোড়ার দৌড় থামছেই না। মুক্তির ৩ সপ্তাহেও বক্স অফিস কাঁপাচ্ছে শাহরুখের ছবি। ভেঙে গিয়েছে অতীতের একাধিক নজির। এ বার হাজার কোটির দোরগোড়ায় দাঁড়িয়ে বলিউডের এই সফল ছবি।

ছবি সংগৃহীত।

০২ ১৮

গত ৪ বছর শাহরুখের কোনও ছবি মুক্তি পায়নি। স্বাভাবিক ভাবেই বড় পর্দায় শাহরুখকে দেখার জন্য মুখিয়ে ছিলেন তাঁর অগণিত ভক্ত। রুপোলি পর্দায় প্রত্যাবর্তনে শাহরুখ দেখিয়ে দিয়েছেন, ‘এ ভাবেও ফেরা যায়।’

ছবি সংগৃহীত।

Advertisement
০৩ ১৮

অথচ ৪ বছর আগে শাহরুখের কেরিয়ারে যেন ফ্লপের হিড়িক পড়ে গিয়েছিল। ২০১৮ সালে ক্যাটরিনা কইফ, অনুষ্ক শর্মার সঙ্গে শাহরুখকে দেখা গিয়েছিল ‘জিরো’ ছবিতে। কিন্তু বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল এই ছবি। তার আগের বছর, অর্থাৎ ২০১৭ সালে শাহরুখের ‘জব হ্যারি মেট সেজ়ল’ও চলেনি। ওই বছর সুপারস্টারের আরও একটি ছবি ‘রইস’-এরও ভরাডুবি ঘটেছিল।

ছবি সংগৃহীত।

০৪ ১৮

তবে ৪ বছর পর পর্দায় ফিরে সেই ফ্লপের খরা এক লহমায় কাটিয়েছেন শাহরুখ। ‘পাঠান’ ছবির শুরু থেকেই সিনেপ্রেমীদের মধ্যে উৎসাহ তৈরি হয়েছিল। ছবি মুক্তির পর সেই উদ্দীপনা যে ক্রমশ বেড়েছে, তার প্রমাণ মিলেছে বক্স অফিসের রিপোর্টে।

ছবি সংগৃহীত।

০৫ ১৮

গত ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছিল ‘পাঠান’। তৃতীয় সপ্তাহেও ছবির সাফল্যের ধারা অব্যাহত। মাত্র ১৬ দিনেই বিশ্ব জুড়ে শাহরুখের ছবি ব্যবসা করে ফেলেছে ৮৮৭ কোটি টাকার। আর কয়েক দিনের মধ্যেই এই অঙ্কটা হাজার ছুঁতে পারে বলে আশা করা হচ্ছে।

ছবি সংগৃহীত।

০৬ ১৮

গত বৃহস্পতিবার পর্যন্ত যশরাজ ফিল্মসের এই ছবি শুধু দেশেই ব্যবসা করেছে ৪৫২.৯৫ কোটি টাকা। অচিরেই এই অঙ্কটা ৪৫৯ কোটি টাকা ছুঁতে পারে।

ছবি সংগৃহীত।

০৭ ১৮

বিদেশে এখনও পর্যন্ত শাহরুখের ছবির ব্যবসার অঙ্ক ৩৩৩ কোটি টাকা। আগামী কয়েক দিনে এই অঙ্কটা আরও বাড়বে বলেই আশা করছেন বক্স অফিসের কারবারিরা।

ছবি সংগৃহীত।

০৮ ১৮

বলিউডের আগের সব ছবির ব্যবসায়িক সাফল্যের নজির পার করেছে ‘পাঠান’। এই মুহূর্তে বলিউডকে টেক্কা দিচ্ছে দক্ষিণী সিনেমা। তবে ‘কেজিএফ’-এর মতো আদতে দক্ষিণী সিনেমার (যা প্যান ইন্ডিয়ার ছবি নামে পরিচিত) সাফল্যকেও পিছনে ফেলে দিয়েছেন শাহরুখ খান।

ছবি সংগৃহীত।

০৯ ১৮

দেশে ‘কেজিএফ: চ্যাপ্টার ২’ -এর হিন্দি ছবি ব্যবসা করেছিল ৪৩৪.৭ কোটি টাকা। আর সেখানে শাহরুখের ‘পাঠান’ ইতিমধ্যেই দেশে ৪৫২.৯৫ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে।

ছবি সংগৃহীত।

১০ ১৮

হিন্দি চলচ্চিত্র দুনিয়ায় এই মুহূর্তে দ্বিতীয় ব্যবসায়িক সাফল্য ছবি হিসাবে জায়গা করেছে ‘পাঠান’। প্রথম স্থানে রয়েছে এসএস রাজামৌলির ‘বাহুবলী ২’। দেশে এই ছবির হিন্দি ভার্সান ব্যবসা করেছিল ৫১০.৯৯ কোটি টাকা। যদিও সামগ্রিক ভাবে এই ছবি আয় করেছে হাজার কোটিরও বেশি টাকা। আগামী কয়েক দিনেই ‘বাহুবলী ২’ ছবির এই নজির টপকে যেতে পারে ‘পাঠান’।

ছবি সংগৃহীত।

১১ ১৮

বিদেশের বাজারের পাশাপাশি দেশের মাটিতেও ‘পাঠান’-এর সাফল্য নজরকাড়া। প্রথম ৮ দিনেই সলমন খানের সুপারহিট ছবি ‘টাইগার জ়িন্দা হ্যায়’কে ছাপিয়ে গিয়েছে এই ছবি।

ছবি সংগৃহীত।

১২ ১৮

দেশের বাজারে সলমন এবং ক্যাটরিনা কইফ অভিনীত ‘টাইগার জ়িন্দা হ্যায়’ মোট ৩৪০ কোটি টাকার ব্যবসা করেছিল। ৮ দিনেই সেই আয়কে টপকে গিয়েছে শাহরুখের ‘পাঠান’।প্রথম ৮ দিনে দেশের বক্স অফিসে মোট ৩৪৮ কোটি টাকার ব্যবসা করেছে শাহরুখের ছবি।

ছবি সংগৃহীত।

১৩ ১৮

আগামী সপ্তাহের শুরুতেই ‘ভ্যালেন্টাইন্স ডে’। প্রেম দিবসের সময় সিনেমা হলে বাড়তি ভিড়ের ছবি চোখে পড়ে। ৩ সপ্তাহ পরও হল কাঁপাচ্ছে শাহরুখের ছবি। ফলে প্রেম দিবসের সময় শাহরুখ ম্যানিয়ার জেরে ‘পাঠান’-এর ব্যবসার অঙ্ক আরও বাড়তে পারে।

ছবি সংগৃহীত।

১৪ ১৮

মুক্তির পর বক্স অফিসে সে ভাবে কোনও প্রতিযোগিতার মুখে পড়তে হয়নি শাহরুখের ‘পাঠান’কে। গত কয়েক দিনে বলিপাড়ায় সে রকম কোনও উল্লেখযোগ্য ছবিও মুক্তি পায়নি, যা ‘পাঠান’কে টক্কর দিতে পারে। ফলে শাহরুখের ছবির সাফল্যের পথ মসৃণ থেকেছে।

ছবি সংগৃহীত।

১৫ ১৮

আগামী ১৭ ফেব্রুয়ারি মুক্তি পাবে বলিউডের হাল আমলের তারকা কার্তিক আরিয়ানের ‘শেহজ়াদা’। কার্তিকের এই ছবি শাহরুখের ‘পাঠান’কে টেক্কা দিতে পারবে কি না, তা সময় বলবে।

ছবি সংগৃহীত।

১৬ ১৮

‘পাঠান’-এর অভাবনীয় সাফল্যকে মাইলফলক হিসাবেই দেখছে বলিপাড়া। কেননা, করোনা অতিমারী পরবর্তী সময়ে একের পর এক হিন্দি ছবির বিপর্যয় ঘটেছে বক্স অফিসে। আমির খান, অক্ষয় কুমার, রণবীর সিংহের মতো তারকার ছবিরও ভরাডুবি ঘটেছে।

ছবি সংগৃহীত।

১৭ ১৮

২০২২ সালে মূলত বক্স অফিস রাজ করেছে ‘আরআরআর’, ‘কেজিএফ চ্যাপ্টার ২’-এর মতো দক্ষিণী ছবি। যদিও বলিপাড়ার ‘ভুল ভুলাইয়া ২’ সফল হয়েছিল। কিন্তু গত বছর বি-টাউনের সফল ছবির সংখ্যা নেহাতই কম।

ছবি সংগৃহীত।

১৮ ১৮

ফলে বলিপাড়ার বক্স অফিসের মুখে হাসি ফোটেনি। নতুন বছরের শুরুতে ‘পাঠান’ ছবির হাত ধরে বলিউডের বক্স অফিসে ‘লক্ষ্মী’ ফেরালেন ‘বাজিগর’ শাহরুখ।

ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement