Reshma Kewalramani

বিজ্ঞানী, চিকিৎসক, নামী সংস্থার প্রধান! নিয়মিত রোগীও দেখেন কয়েকশো কোটির মালিক রেশমা

বিদেশের মাটিতে সাফল্যের পতাকা উড়িয়েছেন রেশমা। তিনি আমেরিকার এক বিখ্যাত জৈব ওষুধ প্রস্তুতকারী সংস্থার প্রধান। তিনিই প্রথম মহিলা যিনি ওই সংস্থার প্রধান হয়ে নজির গড়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৫:৩৪
Share:
০১ ১৬

প্রযুক্তি, বিজ্ঞান হোক বা ব্যবসা, প্রতিটি ক্ষেত্রেই পথ দেখিয়েছেন ভারতীয় মহিলারা। দেশের মাটি এবং আন্তর্জাতিক ময়দান— উভয় ক্ষেত্রেই ভারতীয় নারীদের উল্লেখযোগ্য অবদান রয়েছে।

০২ ১৬

সে রকমই এক জন রেশমা কেওয়ালরামানি। যাঁর সাফল্যের কাহিনি ভারতের বহু তরুণী-যুবতীকে অনুপ্রেরণা জোগায়।

Advertisement
০৩ ১৬

বিদেশের মাটিতে সাফল্যের পতাকা উড়িয়েছেন রেশমা। তিনি আমেরিকার এক বিখ্যাত জৈব ওষুধ প্রস্তুতকারী সংস্থার প্রধান। তিনিই প্রথম মহিলা যিনি ওই সংস্থার প্রধান হয়ে নজির গড়েছেন।

০৪ ১৬

আমেরিকার বস্টনের ওই জৈব ওষুধ প্রস্তুতকারী সংস্থার বর্তমান বাজারমূল্য ৭ লক্ষ ৪০ হাজার কোটি টাকা।

০৫ ১৬

জৈব ওষুধ প্রস্তুতকারী সংস্থাটির সিইও এবং প্রেসিডেন্ট পদে রয়েছেন রেশমা।

০৬ ১৬

আমেরিকার জৈব ওষুধ সংক্রান্ত গবেষণা সংস্থার পরিচালনা পর্ষদেও রয়েছেন রেশমা। পাশাপাশি, ‘বস্টন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন’-এর ডিনের উপদেষ্টা কমিটিতেও তিনি রয়েছেন।

০৭ ১৬

কিডনি নিয়ে আমেরিকায় হওয়া বিভিন্ন গবেষণার সঙ্গে যুক্ত রয়েছেন রেশমা। তিনি ‘আমেরিকান সোসাইটি অফ নেফ্রোলজি’র গবেষক।

০৮ ১৬

রেশমার জন্ম মুম্বইয়ে। ১১ বছর বয়সে পরিবারের সঙ্গে তিনি আমেরিকায় চলে আসেন।

০৯ ১৬

প্রাথমিক শিক্ষার পর উচ্চশিক্ষার জন্য ‘বস্টন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন’-এ ভর্তি হন রেশমা। সেখান থেকে স্নাতক হওয়ার পর ‘হার্ভার্ড বিজ়নেস স্কুল’ থেকে ‘জেনারেল ম্যানেজমেন্ট’ নিয়ে পড়াশোনা করেন।

১০ ১৬

পড়াশোনা শেষে রেশমা ম্যাসাচুসেটসের একটি হাসপাতালে চিকিৎসক হিসাবে যাত্রা শুরু করেন। এর পর কয়েক বছর ব্রিগহামের একটি হাসপাতালেও চাকরি করেন তিনি।

১১ ১৬

২০১৭ সালে ওই জৈব ওষুধ তৈরির সংস্থায় যোগ দেন রেশমা। প্রথমে সংস্থার ‘চিফ মেডিকেল অফিসার’ এবং পরে ‘গ্লোবাল মেডিসিন ডেভেলপমেন্ট অ্যান্ড মেডিকেল অ্যাফেয়ার্স’-এর এগজ়িকিউটিভ ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত হন।

১২ ১৬

২০২০ সালে রেশমা ওই জৈব ওষুধ সংস্থার প্রেসিডেন্ট এবং সিইও মনোনীত হন। আসেন ‘বোর্ড অফ ডিরেক্টরস’-এও। তিনিই ওই সংস্থার প্রথম মহিলা প্রধান।

১৩ ১৬

আমেরিকার বিজ্ঞানীমহলেও পরিচিতি রয়েছে রেশমার। অনেক জীবনদায়ী ওষুধের গবেষণার সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। সাফল্যের শীর্ষে থাকা সত্ত্বেও চিকিৎসক হিসাবে এখনও নিয়মিত রোগীদের চিকিৎসা করেন তিনি।

১৪ ১৬

রোগীদের উদ্দেশে জীবন উৎসর্গ করেছেন রেশমা। তাঁর নেতৃত্বে ওই জৈব ওষুধ প্রস্তুতকারী সংস্থার গবেষকরা নতুন নতুন চিকিৎসা পদ্ধতি এবং ওষুধ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন।

১৫ ১৬

চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য অনেক পুরস্কার পেয়েছেন রেশমা। আমেরিকায় চিকিৎসা বিজ্ঞানে যুগান্তকারী পরিবর্তন ঘটিয়েছেন এমন চিকিৎসকদের তালিকাতেও জায়গা দেওয়া হয়েছে তাঁকে।

১৬ ১৬

ওয়ালমাইন ওয়েবসাইটের প্রতিবেদন অনুযায়ী, রেশমার আনুমানিক সম্পত্তির পরিমাণ প্রায় ৭ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫৬১ কোটি টাকা।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement