আর কোনও দিনই দেখা যাবে না পৃথিবীর এই আশ্চর্য জিনিসগুলো

একটা সময় তারা ছিল বহাল তবিয়তে। মানুষ যতই দেখেছে, বিস্মিত হয়েছে। কখনও তা প্রকৃতির আপন খেয়ালে তৈরি হওয়া, কখনও নিজের সৃষ্টিতে নিজেই অবাক হয়েছে মানুষ। কিন্তু সেই সমস্ত অত্যাশ্চর্য জিনিসের আজ ঠাঁই হয়েছে শুধুই ইতিহাসের পাতায়।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৭ ১১:২৭
Share:
০১ ০৮

দ্য টানেল ট্রি: <br> রাস্তাটাকে আলতো যত্নে যেন পাশ কাটিয়ে গিয়েছে এই গাছ। তবে হ্যাঁ, আপন ইচ্ছায় নয়, মানুষের হাতের <br> কারিগরিতেই এমন আকার পেয়েছিল ক্যালিফোর্নিয়ার এই বিখ্যাত ‘টানেল ট্রি’। <br> গত মাসের ১৭ তারিখ ঝড়ে নষ্ট হয়ে গিয়েছে এই জনপ্রিয় সুড়ঙ্গ গাছটি।

০২ ০৮

লভ লক ব্রিজ: <br> ভালবাসা এখানে ‘তালাবন্দি’ হয়ে রয়েছে। প্যারিসের ‘লভ লক ব্রিজ’-এ তালা আটকে ভালবাসার <br> উদ্‌যাপন করতেন বহু যুগল। কিন্তু ভালবাসার তালার ভারে ভেঙে পড়ার উপক্রম হয়েছিল এই সেতুর। <br> ফলে এই ব্রিজে লাগানো সমস্ত তালা খুলে ফেলার সিদ্ধান্ত নিতে বাধ্য হয় প্রশাসন।

Advertisement
০৩ ০৮

গুয়াইরা জলপ্রপাত: <br> পানামা নদীর উপর ছিল বিশ্বের সর্বাধিক স্রোতের এই জলপ্রপাত। কিন্তু ব্রাজিল ও প্যারাগুয়ে সীমানায় অবস্থিত এই গুয়াইরা <br> জলপ্রপাতের উপর ইটাইপু বাঁধ তৈরির জন্য ১৯৮২ সালে বন্ধ করে দেওয়া হয়েছে এটি।

০৪ ০৮

ন্যাশনাল মিউজিয়ম অব ন্যাশনাল হিস্ট্রি: <br> দিল্লির বরখাম্বা রোডে বহু দুষ্প্রাপ্য প্রাচীন বস্তুর সম্ভার ছিল এই যাদুঘরে। কিন্তু ২০১৬-র ২৬ এপ্রিল এক <br> বিধ্বংসী আগুনে যাদুঘরের বেশির ভাগ সংগ্রহ নষ্ট হয়ে গিয়েছে।

০৫ ০৮

দ্য উইম্বলে স্টেডিয়াম: <br> লন্ডনের সুপ্রাচীন উইম্বলে স্টেডিয়াম এবং তার আইকনিক দু’টি টুইন টাওয়ার আর দেখা যাবে না কোনও দিন। <br> কারণ নতুন স্টেডিয়াম তৈরির জন্য পুরনো স্টেডিয়ামটি ভাঙা হয়েছিল।

০৬ ০৮

আইকনিক পেনসিলভেনিয়া স্টেশন: <br> নিউ ইয়র্কের পেনসিলভেনিয়ায় বেড়াতে গেলে সুপ্রসিদ্ধ এই স্টেশনটি আর দেখতে পাবেন না আপনি। এই স্টেশনকে বলা হত <br> ‘বিউক্স’ শিল্পের আদর্শ উদাহরণ। কিন্তু ১৯৬৩ সালে মেরামতির জন্য পুরনো পেনসিলভেনিয়া <br> স্টেশনটি ভেঙে ফেলা হয়। নতুন স্টেশনটির নাম পেনসিলভেনিয়া প্লাজা। যার পুরোটাই মাটির নীচে।

০৭ ০৮

দ্য ওয়েডিং কেক রক: <br> ধবধবে সাদা। দেখতে এক্কেবারে বিয়ের কেকের মতো। সিডনির রয়্যাল ন্যাশনাল পার্কে এই পাথরের খণ্ড দেখতে <br> প্রতি বছর ভিড় জমাতেন হাজার হাজার পর্যটক। কিন্তু ২০১৪ সালে এক ব্যাক্তির মৃত্যু হয় এই পাথর থেকে পড়ে গিয়ে। <br> এরপর থেকেই জনসাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয় ওয়েডিং কেক রক।

০৮ ০৮

লাসকক্স গুহা চিত্র: <br> ফ্রান্সের বেড়াতে গেলে পর্যটকদের কাছে মূল আকর্ষণ ছিল এই গুহা চিত্র। কিন্তু অত্যাধিক পর্যটকের <br> চাপে ক্রমেই নষ্ট হয়ে যাচ্ছিল প্রাচীন যুগের এই অমূল্য সম্পদ। তাই পর্যটকদের <br> জন্য বন্ধ করে দেওয়া হয়েছে গ্রতেঁ দে লাসকক্স গুহা চিত্রের দরজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement