Breakfast

শীতের সকালে জমাটি জলখাবার চাই? বাড়িতেই চটজলদি কী বানিয়ে নিতে পারেন?

প্রাতরাশের নামে বড্ড আলসেমি আসে অনেকের। কোনও রকমে দুধ-কর্নফ্লেক্স মুখে গুঁজে অফিসে ছোটেন। রকমারি খাবার বানানোর সময় কই? কিন্তু অল্প সময়ে চটজলদি জলখাবার বানালে কেমন হয়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১০:০৭
Share:

শীতকাল মানে প্রাতরাশে রকমারি খাবার। ছবি: শাটারস্টক

শীতকাল মানেই জমিয়ে ভূরিভোজ! পিকনিক আর বিয়েবাড়ির মরসুম শুরু। শীতকাল মানে প্রাতরাশে রকমারি খাবার। কিন্তু প্রাতরাশের নামে বড্ড আলসেমি আসে অনেকের। তাই কোনও রকম দুধ-কর্নফ্লেক্স মুখে গুঁজে অফিসে ছোটেন। রকমারি খাবার বানানোর সময় কোথায়?

Advertisement

কিন্তু অল্প সময়ে চটজলদি জলখাবার বানালে কেমন হয়? যা খেতেও হবে সুস্বাদু, আবার শরীরও গরম হবে। রইল এমন কিছু রেসিপি।

সব্জির পরোটা: শীতকাল মানেই বাজারে নানা রকম সব্জি। গাজর, বিট, ফুলকপি সব রকম সব্জি ভাল করে কুচিয়ে নিয়ে তার সঙ্গে নুন, কাঁচা লঙ্কা, রসুন কুচি, জোয়ান, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ময়দার সঙ্গে ভাল করে মেখে নিন। প্রয়োজনে আগের দিন রাতেও ময়দা মেখে রাখতে পারেন। সকালে সামান্য ঘি দিয়ে পরোটা বানিয়ে আম বা কাঁচালঙ্কার আচারের সঙ্গে জমে যাবে সব্জির পরোটা!

Advertisement

শীতের সকালে গরমাগরম হট চকোলেট পেলে কেমন হয়? ছবি: শাটারস্টক।

প্যানকেক: প্রথমে একটা পাত্রে সুজি আর দই ভাল করে মিশিয়ে দশ মিনিট ঢেকে রেখে দিন। এর পর একে একে সব গাজর কুচি, টম্যাটো কুচি, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, ক্যাপসিকাম কুচি, লঙ্কা কুচি, ময়দা, নুন ও স্বাদমতো চিনি একসঙ্গে মিশিয়ে জল দিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করে নিন। এ বার ননস্টিকে নামমাত্র তেল দিয়ে প্যানকেকের আকারে স্যালো ফ্রাই করে নিলেই তৈরি হয়ে যাবে ভেজি প্যানকেক। টিফিনে জমে যাবে এই নোনতা প্যানকেক।

হট চকোলেট: শীতের সকালে গরমাগরম হট চকোলেট পেলে কেমন হয়? না, বাইরে ক্যাফেতে গিয়ে নয়, বাড়িতেই বানিয়ে ফেলুন এই পানীয়। ফুল ফ্যাট দুধ নিয়ে ভাল করে জ্বাল দিয়ে দিন। তার পর একে একে চকোলেট পাউডার, কোকো পাউডার, গুঁড়ো চিনি আর সামান্য দারচিনির গুঁড়ো ভাল করে দুধে মিশিয়ে নিন। স্বাদ ভাল করতে সামান্য ক্রিমো মিশিয়ে দিতে পারে। ফ্রেঞ্চ টোস্টের সঙ্গে হট চকোলেট জমে যাবে ‘ব্রেকফাস্ট’!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন