cooking tips

ডাল রান্নার আগেই গ্যাস ফুরিয়ে গিয়েছে? মাইক্রোওয়েভে কী ভাবে বানাতে পারেন এই পদটি?

মাইক্রোওয়েভে ডাল রান্নার কথা শুনে অনেকেই হয়তো অবাক হতে পারেন। জেনে নেওয়া যাক, মাইক্রোওয়েভে কী ভাবে ডাল রান্না করা সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১৫:০৭
Share:

মাইক্রোওয়েভে ডাল রান্নার কথা শুনে অনেকেই হয়তো অবাক হতে পারেন। ছবি: সংগৃহীত

সকাল থেকে হেঁশেলে ব্যস্ততা। বাড়িতে অতিথি আসবেন। নানা রকম বাহারি পদ রান্না হচ্ছে। মাছ, মাংসের মতো বিশেষ পদগুলি রান্না হয়ে গিয়েছে। এখন শুধু প্রথম পাতের ডাল, আলুভাজা আর ভাত তৈরি করা বাকি রয়েছে। কিন্তু রান্নার মাঝে হঠাৎই গ্যাস শেষ হয়ে গেল। স্বাভাবিক ভাবেই মাথায় হাত পড়ার মতো অবস্থা। ভাত না হয় রাইস কুকারে তৈরি করা যাবে। কিন্তু ডালও রাঁধতে হবে। প্রথম পাতে একটু ডাল না থাকলে কি চলে! গ্যাস শেষ হয়েছে, তাতে কী? বাড়িতে মাইক্রোওয়েভ থাকলে তাতেই বানিয়ে নিতে পারেন ডাল। মাইক্রোওয়েভে ডাল রান্নার কথা শুনে অনেকেই হয়তো অবাক হতে পারেন। বিস্মিত না হয়ে বরং জেনে নিন মাইক্রোওয়েভে ডাল রান্নার পদ্ধতি।

Advertisement

যে ডাল রান্না করতে চাইছেন সেটি একটি পাত্রে নিন। এ বার ওই পাত্রে ২ কাপ জল, এক চিমটে নুন, আধ চা-চামচ হলুদ দিয়ে এক বার নাড়িয়ে নিয়ে মাইক্রোওয়েভে রেখে দিন। মাইক্রোওয়েভে ২০ মিনিট মতো টাইমার সেট করে দিন। সময় হয়ে এলে পাত্রটি বাইরে বার করে আনুন। দেখবেন, ডাল একেবারে ঘন হয়ে জমাট বেঁধে গিয়েছে। ডাল পাতলা করতে এক কাপ মতো জল গরম করে তাতে দিয়ে দিন। আপনার ডাল তৈরি। তবে এই ডালটি আর একটু সুস্বাদু করতে চাইলে এটি দিয়ে আবার বানিয়ে নিতে পারেন তড়কা ডাল। সেটি বানানোর পদ্ধতি আবার একটু আলাদা।

ডাল রাঁধুন একেবারে অন্য পদ্ধতিতে। ছবি: সংগৃহীত

অন্য একটি পাত্রে ২ চামচ ঘি, জিরে, অল্প হিং, ১টি তেজপাতা, ১টি শুকনো লঙ্কা, পেঁয়াজ কুচি, টম্যাটো কুচি, লাল লঙ্কার গুঁড়ো আর গরমমশলা— সব উপকরণ একসঙ্গে মিশিয়ে আগে থেকে তৈরি করা ডালের মধ্যে ভাল করে মিশিয়ে মাইক্রোওয়েভে ঢুকিয়ে দিন। ৪ মিনিট রাখুন। সুস্বাদু তড়কা তৈরি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন