CHICKEN WING

ফ্রায়েড চিকেন উইংকে আরও মুচমুচে করতে এই কৌশল নিয়েছেন কখনও?

জেনে নিন রান্নার কৌশল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২০ ১৭:৫৩
Share:

সন্ধে মানেই বাঙালির পাতে হয় চপ-মুড়ি, নয়তো মুখরোচক খাবারের হাতছানি। নিরামিষ থেকে আমিষ, সব রকম উপাদান দিয়েই বাঙালি স্ন্যাক্স বানাতে ওস্তাদ। ভাজাভুজির পর্বে চিকেন যে তার বরাবরের পছন্দ, তার প্রমাণ ফাস্ট ফুডের দোকানের চিকেন পকোড়া থেকে ফুড চেনের ফ্রায়েড চিকেন বিক্রির বহর দেখলেই মালুম হয়।

Advertisement

চিকেনের ডানার অংশে যে নরম হাড়-মাংস থাকে, তাকে নানা কায়দায় ম্যারিনেট করে ডুবো তেলে ভেজে খাওয়ার চল হাল আমলের নয় মোটেও। স্বাধীনতার আগে থেকেই কলকাতার নানা দামি খাবারের দোকানে এমন স্ন্যাক্স বিক্রি হত। বড়লাটদের সান্ধ্য আহারের পাতে ফিশ অ্যান্ড চিপসের সঙ্গে দু’-চারটে চিকেন উইংও যেত বইকি!

সেই পদের জন্যই আধুনিক বাঙালি হা পিত্যেশ করে অপেক্ষা করে নামী ফুড চেনের লাইনে। তবে রেসিপি জেনে গেলে এই পদ খুব সহজে বানিয়ে ফেলতে পারেন বাড়িতেই। জেনে নিন রান্নার কৌশল।

Advertisement

আরও পড়ুন: চিংড়ি, ইলিশ ভাপা ছেড়ে এবার ভাপা চিকেন ! কী ভাবে বানাবেন?

উপকরণ:

চিকেন উইংস: ৬ পিস

মধু: ২ টেবিল চামচ

গন্ধরাজ লেবুর রস: এক চামচ

লাল লঙ্কার কুচি: স্বাদ মতো

গন্ধরাজ লেবুর খোসা কোরা: এক চামচ

ধনেপাতা কুচি: এক চামচ

চালের গুঁড়ো: দু’-এক চিমটে

ট্যাবাসকো সস: এক চামচ

গোলমরিচ: স্বাদ মতো

নুন: স্বাদ মতো

আরও পড়ুন: চিংড়ি, ইলিশ ভাপা ছেড়ে এবার ভাপা চিকেন ! কী ভাবে বানাবেন?

প্রণালী:

চিকেন উইং ভাল করে ধুয়ে তাতে সব মশলা মাখিয়ে ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন পাঁচ-ছ’ঘণ্টার জন্য। রান্নার এক ঘণ্টা আগে বার করে নিন। এ বার ম্যারিনেট করা চিকেন উইংগুলো ডুবো তেলে ভেজে গন্ধরাজ লেবুর রস ও গোল মরিচ ছড়িয়ে পরিবেশন করুন। চালের গুঁড়ো যোগ হওয়ায় এই স্ন্যাক্স বেশি মুচমুচে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন