Chicken Recipes

History of Chicken 65: রেস্তরাঁতে গেলেই চিকেন ৬৫-এর ফরমায়েশ করেন? জানেন কি এই অদ্ভুত নাম কেন

নতুন বছরে বুহারির হোটেলে কয়েক জন অতিথি এসেছিলেন। তাঁদের আপ্যায়নের ব্যবস্থা করতে চটজলদি চিকেনের একটি রেসিপি বানিয়ে ফেলেন রেস্তরাঁর মালিক নিজেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১১:১১
Share:

এই পদের নামকরণের কারণ সম্পর্কে নানা মুনির নানা মত। ছবি: সংগৃহীত

চিকেনের নানা পদের মধ্যে চিকেন ৬৫ অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। রেস্তরাঁয় খেতে গেলেই এই পদের ফরমায়েশ আমরা অনেকেই করে থাকি। দক্ষিণ ভারতে তৈরি হওয়া মশলাদার জিভে জল আনা ফ্রায়েড চিকেনের এই পদটি সারা দেশেই ভোজনরসিকদের পছন্দের তালিকায় ঠাঁই করে নিয়েছে। কিন্তু কখনও ভেবে দেখেছেন কি চিকেনের সঙ্গে কেন এই নম্বর দেওয়া হয়েছে?

Advertisement

আসলে প্রথম এই পদটি তৈরি হয়েছিল যে বছর, সেই বছরটিকেই বোঝানো হয় সংখ্যাটি দিয়ে। ১৯৬৫-এ চেন্নাইয়ের বুহারি রেস্তোরাঁয় এই পদের জন্ম হয়। জন্মদাতা রেস্তরাঁর মালিক এএম বুহারি।

প্রতীকী ছবি

শোনা যায় যে, নতুন বছরে বুহারির হোটেলে কয়েক জন অতিথি এসেছিলেন। তাঁদের আপ্যায়নের ব্যবস্থা করতে চটজলদি চিকেনের একটি রেসিপি বানিয়ে ফেলেন রেস্তরাঁ-মালিক বুহারি। সেটি খাওয়ার পর অতিথিরা আপ্লুত হয়ে পদটির নাম জিজ্ঞাসা করেছিলেন বুহারিকে। কী নাম দেবেন ভেবে পাচ্ছিলেন না তিনি। সালটা ছিল ১৯৬৫, তাই তিনি চিকেনের সঙ্গে সাল জুড়ে নাম দিয়ে বসলেন চিকেন ৬৫। পরবর্তী কালে ওই পদের নামে আর পরিবর্তন হয়নি। চিকেনের এই রেসিপি চেন্নাই মুলুক থেকে বিদেশেও পাড়ি দিয়েছে। তার পর থেকে রেস্তরাঁটি বছরের সংখ্যা দিয়ে চিকেনের আরও নানা পদই রান্না করেছিল, যেমন চিকেন ৭৮, চিকেন ৮২ এবং চিকেন ৯০।

Advertisement

তবে এই পদের নামকরণের কারণ সম্পর্কে নানা মুনির নানা মত। কেউ মনে করেন যে এই বিশেষ পদে পঁয়ষট্টি ধরনের মশলা ব্যবহার করা হয় বলেই এমন নাম। আবার অনেকের ধারণা, ৬৫ ঘণ্টা ধরে ম্যারিনেট করে রান্না করতে হয় বলেই এমন নাম। কারও আবার ধারণা, যিনি রান্নাটি আবিষ্কার করেছিলেন সেই সময় তার বয়স ছিল ৬৫ বছর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন