Paneer Recipe For Durga Puja 2022

একঘেয়ে পনিরের তরকারি ভাল লাগছে না? এ বার পুজোয় সকালের জলখাবারে বানিয়ে নিতে পারেন কোর্মা

পনির কিন্তু অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার। এতে রয়েছে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম। স্বাদ এবং স্বাস্থ্যের খেয়াল দুই-ই একসঙ্গে রাখতে পুজোর মরসুমে কী ভাবে রাঁধবেন পনির?

Advertisement
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩৬
Share:

পুজোর মরসুমে পনির দিয়ে বানিয়ে নিতে পারেন কোর্মা। ছবি: সংগৃহীত

নিরামিষ রান্নার কথা উঠলেই প্রথমেই মনে আসে পনিরের কথা। অনেকেই সপ্তাহে এক-দু’দিন নিরামিষ খান। নিরামিষের সেরা বিকল্প হিসাবে পনিরকেই এগিয়ে রাখেন অনেকে। রান্নার ঝক্কিও কম। পনির থাকলে পদের সংখ্যাও বাড়াতে হয় না। পনির দিয়েই অনেকটা ভাত খাওয়া হয়ে যায়। দুধের তৈরি জিনিস যাঁদের পছন্দ নয়, তাঁরা আবার পনির খেতে চান না। চিকিৎসকরা বলছেন, পনির কিন্তু অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার। এতে রয়েছে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম। হাড়ের দেখভাল করতে পনির কিন্তু দারুণ উপকারী। পনিরে থাকা ভিটামিন ডি শরীরের একটি অপরিহার্য উপাদান। রোজ না হলেও মাঝেমাঝে পনির খেলে কিন্তু আখেড়ে লাভ হবে আপনারই।

Advertisement

এখন পুজোর মরসুম। পাত জুড়ে থাকবে বাহারি সব খাবার। মাছ, মাংস, ডিম, মিষ্টি সবই থাকবে সে তালিকায়। থাকবে না শুধু পনির? একঘেয়ে পনিরের তরকারির বদলে একটু অন্য রকম ভাবে রাঁধলে পনিরও কিন্তু সুস্বাদু হয়ে ওঠে।

কী কী রাঁধতে পারেন?

Advertisement

মটর পনির, কড়াই পনির, পনির বাটার মশলা, পনির রোল, পনির পকোড়া, চিনি পনির, পনির চপ— পনির দিয়ে তৈরি করে নিতে পারেন এমন আরও অনেক সুস্বাদু পদ। পনির কিন্তু ওজন নিয়ন্ত্রণে রাখে। দুগ্ধজাত খাবার হলেও পনির খেয়ে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা কম। প্রণালী একই রেখে উপকরণ থেকে খানিকটা তেল-মশলা কাটছাঁট করলেই আর চিন্তা নেই। সব্জি দিয়েও কিন্তু পনির বানাতে পারেন। মন্দ লাগবে না। স্বাদ এবং স্বাস্থ্যের খেয়াল একসঙ্গে নিতে পনির খেতে পারেন।

পুজোয় সকালের জলখাবারে অনেকেই লুচি খান। একঘেয়ে আলুর তরকারি বদলে পনির দিয়ে বানিয়ে নিতে পারেন কোর্মা। রইল প্রণালী।

দুগ্ধজাত খাবার হলেও পনির খেয়ে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা কম। ছবি: সংগৃহীত

উপকরণ

জল ছড়ানো পনির: ৩০০ গ্রাম

পেঁয়াজ কুচি: এক কাপ

টম্যাটো কুচি: আধ কাপ

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

লঙ্কার গুঁড়ো আধ: টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ টেবিল চামচ

পোস্ত: ১ টেবিল চামচ

নারকেল কোরা: ১ টেবিল চামচ

ধনে পাতা কুচি: ১ চা চামচ

সাদা তেল: প্রয়োজন মতো

নুন: স্বাদ মতো

প্রণালী

পেঁয়াজ, টম্যাটো, গোটা পোস্ত, কাজুবাদাম, নারকেল কোরা মিক্সিতে পিষে নিন।

কড়াইয়ে তেল গরম করে তেজপাতা ও এলাচ ফোড়ন দিন। এ বার তাতে পেঁয়াজ কুচিগুলি দিয়ে ভাজতে থাকুন।

পেঁয়াজের রং বাদামি হয়ে এলে কাঁচালঙ্কা বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে কষাতে থাকুন। তেল ছেড়ে এলে টম্যাটো কুচি দিয়ে নাড়তে থাকুন।

২-৩ মিনিট পরে পোস্তর মিশ্রণটি দিয়ে দিন কিছু ক্ষণ নাড়তে থাকুন। কাঁচা মশলার গন্ধ চলে গেলে পনিরগুলি দিয়ে দিন। হালকা হাতে পনিরের সঙ্গে মশলাগুলি মিশিয়ে নিন। অল্প জল দিন। ঝোল ফুটে ঘন হয়ে এলে নামিয়ে নিন। গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন পনির কোর্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন