Egg recipes

সাদামাটা নয়, পাতে পড়ুক ডিমের অন্য ধাঁচের রেসিপি

শিশুরা ডিম খেতে খুবই বালবাসে। তাদের মনের মতো করে বানিয়ে দিন এই রেসিপি।

Advertisement

সুমিতা বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৮ ১৮:০৬
Share:

একটু অন্যভাবে ডিম রান্না করে দেখতে পারেন।

শরীরে গুরুতর সমস্যা থাকলে আলাদা কথা। নইলে প্রায় রোজই ডিম খেয়ে থাকি আমরা। সেই তালিকায় রয়েছে ভাজা, পোচ, সিদ্ধ, ওমলেট সহ নানা পদ। তবে এ সব তো গেল চটজলদি রেসিপি। হাতে সময় থাকলে একটু অন্যভাবেও ডিম রান্না করা যেতে পারে।

Advertisement

আমিষাশী অথচ ডিম পছন্দ করেন না এমন মানুষ খুব কম আছেন। বিশেষ করে শিশুরা ডিম খেতে খুবই বালবাসে। তাই তাদের মনের মতো করে বানিয়ে দিন এই রেসিপি।

ক্লাউড এগ

Advertisement

উপকরণ:

ডিম ৪টি

পারমেজ়ান চিজ় আধ কাপ

নুন স্বাদ মতো

গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো

চাইভস ১ টেবিল চামচ।

প্রণালী: ডিমের সাদা অংশ আর কুসুম সাবধানে আলাদা করে রাখুন। সাদা অংশ ভাল করে ফেটিয়ে নিন। ফেঁপে দ্বিগুণ না হয়ে ওঠা পর্যন্ত ফেটান। এ বার তাতে পারমেজ়ান চিজ়, নুন ও গোলমরিচ দিয়ে আরও এক বার ফেটিয়ে নিন। ২৩০ ডিগ্রি সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করুন। একটি বেকিং ট্রে-র উপরে কুকিং স্প্রে বা তেল লাগিয়ে ফেটিয়ে রাখা ডিমের সাদা অংশ চার ভাগে রাখুন। প্রত্যেক ভাগের মাঝে চামচের সাহায্যে হালকা গর্ত তৈরি করে নিন। ওই তাপমাত্রায় ডিম তিন মিনিট বেক করুন। আভেন থেকে বের করে গর্তের ভিতরে কুসুম আলতো করে রেখে দিন। আবার তিন মিনিট বেক করে নামিয়ে নিন। উপর থেকে চাইভসের কুচি ছড়ান। টোস্ট, সতে করা আনাজের সঙ্গে গরম গরম পরিবেশন করুন ক্লাউড এগ।

অনুলিখন: রূম্পা দাস

ছবি: শুভেন্দু চাকী

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন