Fish Recipes

ফিশ ফ্রাই পছন্দ? স্বাদ বদল করতে ভেটকি দিয়েই বানিয়ে ফেলুন অমৃতসরি ফিশ

ফিশ ফ্রাই এমন একটি পদ, যা বাঙালির পছন্দের তালিকায় সব সময়ে উপরের দিকে থাকে। তব‌ে ফিশ ফ্রাইয়ে যদি দেওয়া যায় অমৃতসরের টুইস্ট, তা হলে কেমন হয়? ছুটির দিনে বাড়িতে বানিয়ে ফেলুন অমৃতসরি ফিশ। রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৮:০৫
Share:

ফিশ ফ্রাইয়ে দারুণ টুইস্ট। ছবি: শাটারস্টক।

শীতের সন্ধ্যায় যদি চায়ের সঙ্গে কোনও ভাজাভুজি থাকে, তা হলে জমে যায় আড্ডা। আর সেই ভাজাভুজি যদি মাছের তৈরি হয়, তা হলে তো কথাই নেই। ফিশ ফ্রাই এমন একটি পদ, যা বাঙালির পছন্দের তালিকায় সব সময়ে উপরের দিকে থাকে। তব‌ে ফিশ ফ্রাইয়ে যদি দেওয়া যায় অমৃতসরের টুইস্ট, তা হলে কেমন হয়? ছুটির দিনে বাড়িতে বানিয়ে ফেলুন অমৃতসরি ফিশ। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

ভেটকির ফিলে: ৮ থেকে ১০ টি (মোটা চৌকো করে কাটা)

Advertisement

আদা-রসুন বাটা: ২ টেবিল চামচ

নুন ও গোলমরিচ গুঁড়ো: স্বাদ অনুযায়ী

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

গোটা জোয়ান ভাঙা: আধ চা চামচ

চাট মশলা: আধ চা চামচ

সাদা তেল: ২৫০ গ্রাম

পাতিলেবু: একটি

ময়দা: ২ টেবিল চামচ

বেসন: ১ টেব্‌ল চামচ

প্রণালী:

মাছের ফিলেগুলি ভাল করে ধুয়ে একটি পাত্রে রাখুন। মাছের সঙ্গে পাতিলেবুর রস, আদা-রসুন বাটা, জোয়ান গুঁড়ো, গোলমরিচ, নুন, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, জোয়ান গুঁড়ো মাখিয়ে নিন। ম্যারিনেশন শেষ হলে রেখে দিন ৩০ মিনিটের জন্য। আধ ঘণ্টা পর মাছে ময়দা ও বেসন মাখিয়ে নিন। আরও ১০ মিনিট মশলা মাখিয়ে রাখুন। এ বার তেল গরম করে মাছের টুকরোগুলি ভেজে তুলে নিন। কিছু ক্ষণ পর আবার ফিলেগুলি ভেজে নিন। দু’বার ভাজলে মুচমুচে হবে ফিশ ফ্রাই। ভাজার পর চাট মশলা ছড়িয়ে সস আর স্যালাডের সঙ্গে পরিবেশন করুন অমৃতসরি ফিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন