Recipe

Kashmiri Mutton: আলু দিয়ে মাংসের পাতলা ঝোলে একঘেয়েমি? স্বাদ বদলাতে বানাতে পারেন কাশ্মীরি মটন

অতিথিকে নতুন কিছু রেঁধে খাওয়াতে চান, অথচ মটন না খাওয়ালেও মন ভরবে না। এমন হলে সবাইকে চমকে দিতে বানিয়ে নিতে পারেন কাশ্মীরি মটন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ২০:৪৪
Share:

কাশ্মীরি মটন। ছবি: সংগৃহীত

ছুটির দুপুরে আলু দেওয়া মাংসের ঝোল-ভাত চেটেপুটে খেয়ে ঘুম দিতে ভালবাসে না এমন বাঙালি বোধহয় খুব কমই আছে। মাঝেমাঝে স্বাদ বদল হলেও মন্দ হয় না। বাড়িতে অতিথি এলে একঘেয়ে পদ্ধতিতে মাংস রান্নায় খানিক পরিবর্তন আনতে পারেন। আলু দিয়ে পাতলা ঝোলের বদলে বানিয়ে নিতে পারেন কাশ্মীরি মটন। রইল প্রণালী। পাঁঠার মাংস খাওয়ায় বিধিনিষেধ থাকলে একই পদ্ধতিতে মুরগির মাংসও রাঁধতে পারেন।

Advertisement

উপকরণ

খাসির মাংস: ৫০০ গ্রাম

Advertisement

জল ঝরানো টক দই: এক কাপ

পেঁয়াজ কুচি: এক চা চামচ

সর্ষের তেল: আধ কাপ

চিনি: এক চা চামচ

নুন: স্বাদ মতো

তেজপাতা: দু’টি

রসুন: দশ কোয়া

মৌরি: এক চা চামচ

হিং: সামান্য

নারকেল কোরা: চার টেবিল চামচ

দুধ: সামান্য

জিরে: এক চা চামচ

প্রণালী

পাঁঠার মাংস ভাল করে ধুয়ে তাতে নুন ও দই মাখিয়ে ঘণ্টা খানেক রেখে দিন।

এ বার কড়াইয়ে তেল গরম করে তাতে গরম মশলা, তেজপাতা ও হিং ফোড়ন দিন। খানিক নেড়ে নিয়ে চিনি ও পেঁয়াজ কুচি দিয়ে দিন। লাল হয়ে এলে দই মাখানো মাংস দিয়ে অল্প কষে নিন।

মাংস থেকে তেল ছাড়তে শুরু করলে আধ কাপ জল দিয়ে গোটা রান্নাটি প্রেশার কুকারে দিয়ে দিন। দুটো সিটি পড়লেই প্রেশার থেকে নামিয়ে নিন। নামানোর সঙ্গে সঙ্গেই প্রেশারের ঢাকনা খুলবেন না। কিছুক্ষণ ভাপে রাখলে মাংস আরও ভাল করে সেদ্ধ হয়ে যাবে।

এ বার মাংসটি আবার কড়াইয়ে ঢেলে অন্যান্য মশলাগুলি মিশিয়ে ভাল করে কষিয়ে নামিয়ে ভাত অথবা পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন কাশ্মীরি মটন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন