Iftar Special Recipe

ছুটির দিন বলে সন্ধ্যায় ইফতার পার্টিতে বন্ধুরা আসছেন? মিষ্টিমুখ করাতে চটপট বানিয়ে ফেলুন ছানার পোলাও

বাড়ির লোকজন ছাড়াও মাঝেমাঝেই ঘরোয়া ইফতার পার্টিতে বন্ধুবান্ধবেরা আসছেন। আজও কি তেমন কিছু পরিকল্পনা আছে? তা হলে জমাটি ভূরিভোজ শেষে মিষ্টিমুখ করতে বানাতে পারেন ছানার পোলাও। রইল প্রণালী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৪:৪৮
Share:

ছানার পোলাওয়ের রেসিপি। ছবি: সংগৃহীত।

ইদের আগে শেষ রোববার। একে ছুটির দিন, তার উপর গরম খানিকটা হলেও কম। ফলে সন্ধ্যার ইফতারের জন্য প্রস্তুতি চলছে জোরকদমে। গত এক মাস ধরে ইফতারিতে ভাজাভুজি, মিষ্টির নানা পদ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে ফেলেছেন অনেকেই। বাড়ির লোকজন ছাড়াও মাঝেমাঝেই ঘরোয়া ইফতার পার্টিতে বন্ধুবান্ধব এসেছেন। আজও কি তেমন কিছু পরিকল্পনা আছে? তা হলে জমাটি ভূরিভোজ শেষে মিষ্টিমুখ করতে বানাতে পারেন ছানার পোলাও। রইল প্রণালী।

Advertisement

উপকরণ:

ছানা: এক কাপ

Advertisement

ময়দা: ১ টেবিল চামচ

চালের গুঁড়ো: ৩ টেবিল চামচ

বেকিং সোডা: আধ টেবিল চামচ

অ্যারারুট: ১ চা চামচ

চিনি: ১ কাপ

দারচিনি: ২টি

এলাচ: ৩টি

তেজপাতা: ২টি

ঘি: ১ টেবিল চামচ

প্রণালী:

একটি পাত্রে ৪-৫ কাপ মতো জল নিয়ে তাতে তেজপাতা, দারচিনি, এলাচ, বেকিং সোডা, অ্যারারুট মিশিয়ে ৫ মিনিট মতো জ্বাল দিয়ে নামিয়ে নিন। তবে দেখবেন, যেন রস বেশি পাতলা না হয়ে যায়।

এ বার অন্য একটি পাত্রে অর্ধেক ছানা, ময়দা এবং পরিমাণ মতো ঘি ঢেলে ভাল করে মেখে নিন। চানাচুর তৈরির যন্ত্র দিয়ে বাকি ছানা দিয়ে অল্প তেলে ভেজে ছানার ঝুরি বানিয়ে নিন। চানাচুর তৈরির যন্ত্র না থাকলে ঝাঁঝরি হাতা ব্যবহার করে ছানার ঝুরি বানিয়ে নিতে পারেন। দেখতে অনেকটা সীতাভোগের মতো হবে। তবে খেয়াল রাখতে হবে, ছানা যেন মচমচে না হয়ে যায়। নরম থাকতে থাকতেই কড়াই থেকে তুলে আলাদা করে রাখুন।

এর পর আগে থেকে তৈরি করে রাখা রসের মধ্যে ছানার ঝুরিগুলি দিয়ে ঢেকে রাখুন। আধ ঘণ্টা পরে রস থেকে ছানার ঝুরি তুলে উপর থেকে কাজু, কিশমিশ আর ছোট ছোট গোলাপজামুন দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন