Chicken Dhoka Recipe

ধোঁকা খাইয়ে মন জয় করতে পারেন সঙ্গীর, তবে চিকেন দিয়ে বানালে ভালবাসা আরও রঙিন হবে

প্রেমে ধোঁকা না দিয়ে বরং ধোঁকা খাইয়ে মন জিতে নিন সঙ্গীর। তবে ধোঁকা যদি খাওয়াতেই হয় ,তবে বানাতে পারেন চিকেন দিয়ে। রইল প্রণালী।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫০
Share:

image of Chicken Dhoka. ফাইল চিত্র।

ভূরিভোজের জন্য বাঙালির আলাদা কোনও উৎসব লাগে না। সারা বছর হেঁশেলে চলে ‘বাহারি খাবারের উৎসব’। তা ছাড়া বাড়িতে অতিথির আনাগোনা তো লেগেই থাকে। ফলে অতিথির মন জয় করতেও রান্না নিয়ে চলে পরীক্ষানিরীক্ষা। তবে শুধু অতিথি কেন, প্রিয়জনকেও নিজের হাতে নতুন কিছু রেঁধে খাইয়ে চমকে দিতে পারেন। প্রেমে ধোঁকা না দিয়ে বরং ধোঁকা খাইয়ে মন জিতে নিন সঙ্গীর। তবে ধোঁকা যদি খাওয়াতেই হয়, তা হলে বানাতে পারেন চিকেন দিয়ে। রইল প্রণালী।

Advertisement

উপকরণ:

ছোলার ডাল: আধ কাপ

Advertisement

মটর ডাল: আধ কাপ

ছোলা: আধ কাপ

চিকেন কিমা: দেড় কাপ

হলুদগুঁড়ো: ১ চা চামচ

লঙ্কাগুঁড়ো: ১ চা চামচ

গোটা জিরে: ১ চা চামচ

পেঁয়াজ কুচি: আধ কাপ

কাঁচালঙ্কা কুচি: ১ টেবিল চামচ

সর্ষের তেল: পরিমাণ মতো

আদা বাটা: ১ টেবিল চামচ

রসুন বাটা: ২ চা চামচ

গরমমশলা গুঁড়ো: ১ চা চামচ

ঘি: আধ চা চামচ

প্রণালী:

ডাল এবং ছোলা বেশ কয়েক ঘণ্টা আগে ভিজিয়ে রাখতে হবে। ডাল এবং ছোলা নরম হয়ে এলে মিক্সিতে ঘুরিয়ে থকথকে মিশ্রণ তৈরি করে নিন।

মাংসের কিমাও মিক্সিতে ঘুরিয়ে নিন। এর পর মাংসের কিমার মধ্যে ডালের মিশ্রণটি, লঙ্কাগুঁড়ো, হলুদগুঁড়ো, নুন, চিনি দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

এ বার কড়াইয়ে তেল গরম করে জিরে ফোড়ন দিয়ে পেঁয়াজ, কাঁচালঙ্কা কুচি দিয়ে নাড়াচাড়া করে তার মধ্যে চিকেন কিমা এবং ডালের মিশ্রণটি দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন।

মিনিট পাঁচেক পরে কড়াই থেকে নামিয়ে ঠান্ডা করতে দিন। ঠান্ডা হয়ে এলে চৌকো করে অথবা ধোঁকার আকারে কেটে নিন।

ধোঁকার টুকরোগুলি লাল লাল করে ভেজে তুলে রাখুন। ওই তেলেই গোটা গরম মশলা ফোড়ন, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, টম্যাটোর টুকরো দিয়ে কষাতে থাকুন। গন্ধ বেরোলে একে একে নুন, চিনি, আদা বাটা, রসুন বাটা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে ভাল করে নাড়াচাড়া করে পরিমাণ মতো জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন।

৫ মিনিট পর ঝোল ফুটে এলে আগে থেকে ভেজে রাখা চিকেন ধোঁকাগুলি দিয়ে দিন। রান্নাটা মাখা মাখা হবে। তাই বেশি ফোটাবেন না। নামানোর আগে উপর থেকে ঘি ছড়িয়ে দিলে স্বাদ মুখে লেগে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন