Polao Recipe

চিংড়ি ভালবাসেন? রবিবারের ভূরিভোজে চটজলদি বানিয়ে ফেলতে পারেন চিংড়ির পোলাও

রবিবার ভালমন্দ খেতে ইচ্ছে করলেও হেঁশেলে খুব বেশি সময় কাটাতে ভালবাসেন না অনেকেই। বাড়িতে চিংড়ি মাছ থাকলে, তা দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন পোলাও। রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ২০:৪২
Share:

চিংড়ির পোলাও দিয়ে জমবে রবিবারের দুপুরের ভোজ। ছবি: সংগৃহীত।

রবিবার দুপুরে একটু ভাল খাওয়াদাওয়া না হলে কি চলে! তবে প্রতি রবিবার পাঁঠার মাংস খেলে শরীরে কোলেস্টেরল বাড়তে সময় লাগবে না। রবিবার ভাল মন্দ খেতে ইচ্ছা করলেও হেঁশেলে খুব বেশি সময় কাটাতে ভালবাসেন না অনেকেই। বাড়িতে চিংড়ি মাছ থাকলে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন চিংড়ির পোলাও। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

চিংড়ি: ৫০০ গ্রাম

Advertisement

পেঁয়াজ কুচি: এক কাপ

আদা রসুন বাটা: ২ চেবিল চামচ

টোম্যাটো: ১ কাপ

কাঁচালঙ্কা: ৪-৫টি

নুন: স্বাদ মতো

বাসমতি চাল: আধ কেজি

গোটা গরমমশলা: ৫ গ্রাম

তেজপাতা: ২টি

লঙ্কা গুঁড়ো: ১ টেবিল চামচ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

ধনে গুঁড়ো: ১ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো: ১ চা চামচ

নুন ও চিনি: স্বাদমতো

তেল ও ঘি: পরিমাণ মতো:

প্রণালী:

চাল ধুয়ে জল ঝরিয়ে রাখুন। চিংড়ি মাছ আগে থেকে হালকা করে ভেজে রাখুন। এ বার কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ, আদা রসুন বাটা, টোম্যাটো ও কাঁচালঙ্কা দিয়ে ভাল করে কষিয়ে নিন। এ বার শুকনো মশলাগুলি দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। মশলা থেকে তেল ছেড়ে এলে চিংড়িমাছ দিয়ে মিশিয়ে নিন। এ বার পোলাও রান্নার জন্য কড়াইয়ে কিছুটা ঘি দিয়ে কাঁচালঙ্কা, গোটা গরম মশলা, তেজপাতা ও চাল দিয়ে কিছু ক্ষণ ভেজে নিন। তার পর ৩-৪ কাপ গরম জল ও নুন দিয়ে ভাত রান্না করে নিন। এ বার ভাতের সঙ্গে চিংড়ি মাছ মিশিয়ে আরও কিছু ক্ষণ দমে রেখে দিন। চাল সেদ্ধ হয়ে এলে নামিয়ে স্যালাডের সঙ্গে পরিবেশ করুন চিংড়ি পোলাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন